ছোটদের মোবাইল
ছোটদের মোবাইল
সংগীতা ঘোষ
২০১৫-১১-২১ ১৮:১৩:২৭
প্রিন্টঅ-অ+


এখন বড়দের পাশাপাশি ছোটদের হাতেও মোবাইল। তাই এবার শুধুমাত্র ছোটদের কথা মাথায় রেখেই স্মার্টফোন নিয়ে এলো সোয়াইপ টেলিকম নামের এক সংস্থা। ৫ থেকে ১৫ বছরের ছেলেমেয়েদের কথা ভেবে এই স্মার্টফোন বাজারে আনছে ওই সংস্থা। বর্তমানে শুধু অনলাইনের মাধ্যেমে এই মোবাইলটি পাওয়া যাচ্ছে ভারতে। সংস্থার তরফ থেকে ট্যুইটারে একথা জানানো হয়েছে। তবে ফোনটি বাংলাদেশের বাজারে কবে থেকে পাওয়া যাবে তা এখনো বলেনি সংস্থাটি।

এই স্মার্টফোনে থাকা জিও -ট্র্যাকিং ব্যবস্থার মাধ্যমে শিশুর চলাফেরা সম্পর্কে জানা যাবে। এমনকী ছোটদের জন্য ‘সেফ’ ও ‘ডেঞ্জার জোন’ নির্ধারণ করে দিতে পারে বাবা-মায়েরা। এমনকি কোন অ্যাপ ছেলেমেয়েরা ব্যবহার করবে আর কোনটা করবে না, সেটাও ঠিক করে দেয়া যায়। কিছু কিছু অ্যাপ্লিকেশন ব্লক করে দেয়া সম্ভব। ফোনে একটি SOS সুইচ থাকবে, যাতে ওই সুইচ দিলেই পূর্ব নির্ধারিত কোনও প্রয়োজনীয় নম্বরে ফোন চলে যাবে।

ফোনটির ডিসপ্লে ৪.৫ ইঞ্চি। রয়েছে ডুয়াল কোর প্রসেসর। ৫১২ এমবি র্যাম ও ৪ জিবি ইনবিল্ট স্টোরেজ থাকছে। থ্রিজি সাপোর্ট করে এই স্মার্টফোন। ব্লুটুথ, জিপিএস, ওয়াই ফাই সব ব্যবস্থাই থাকছে। ২ মেগাপিক্সেলের ক্যামেরা ও ০.৩ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা রয়েছে ফোনটিতে। ফোনটির দাম ৫,৯৯৯ টাকা।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

পরিবেশ এর অারো খবর