কিশোর-কিশোরীদের জন্য ফেসবুকের নতুন অ্যাপ লাইফস্টেজ
কিশোর-কিশোরীদের জন্য ফেসবুকের নতুন অ্যাপ লাইফস্টেজ
স্টাফ রিপোর্টার
২০১৬-০৮-২১ ০৭:২২:১০
প্রিন্টঅ-অ+


স্ন্যাপচ্যাট যেভাবে কিশোরদের টানতে পেরেছে, ফেসবুক তা পারেনি। কারণ, ফেসবুকের গড় ব্যবহারকারীর বয়স ৩০-এর ওপরে। কিশোরদের কাছে জনপ্রিয় করে তোলার চেষ্টায় ফেসবুক আরেকটি অ্যাপ চালু করেছে, নাম দিয়েছে লাইফস্টেজ। আইফোনের জন্য অ্যাপটি তৈরি করেছেনও এক তরুণ—১৯ বছর বয়সী মাইকেল সায়মান।

সায়মান সম্ভবত ফেসবুকের সর্বকনিষ্ঠ পণ্য ব্যবস্থাপক। হাইস্কুল ছেড়েছেন দুই বছরও হয়নি, এরই মধ্যে দক্ষ সফটওয়্যার নির্মাতা হিসেবে নিজের পরিচিতি গড়ে তুলেছেন। আর এই তরুণের হাতেই তৈরি হয়েছে লাইফস্টেজ। প্রোফাইল ছবির বদলে ব্যবহারকারীরা বেশ কিছু সেলফি দিতে পারবেন লাইফস্টেজে, যেখানে তাঁরা নিজেদের ‘চেহারা দেখাতে’ পারবেন। ভিডিও শেয়ার করা যাবে, তবে তার উদ্দেশ্য হবে পছন্দ-অপছন্দ তুলে ধরা, ছেলেবন্ধু-মেয়েবন্ধুদের পরিচয় করিয়ে দেওয়া ইত্যাদি।

১৩ বছর বয়সে প্রথম অ্যাপ বানিয়েছেন সায়মান। ফেসবুকের দৃষ্টি আকর্ষণের আগে আরও গোটা কয়েক অ্যাপ বানিয়েছিলেন তিনি। এরপর ফেসবুকের এফ৮ সম্মেলনে আমন্ত্রণ জানানো হলে মার্ক জাকারবার্গের সঙ্গে দেখা করার সুযোগ পায় সায়মান। জাকারবার্গ নিশ্চয় মুগ্ধ হয়েছিলেন, কিছুদিন পরেই ফেসবুকে কাজ করার জন্য আমন্ত্রণ জানানো হয় সায়মানকে।

ফেসবুক লাইভে একসঙ্গে দুই ব্যবহারকারী

সরাসরি ভিডিও সম্প্রচারের সুবিধা ফেসবুক লাইভে একই সঙ্গে দুজন ব্যবহারকারী যোগ দেওয়ার সুবিধা যোগ করা হচ্ছে। এই সোমবার থেকে পর্যায়ক্রমে ব্যবহারকারীরা এই সুবিধা ব্যবহারের সুযোগ পাবেন। গত জুনে অনলাইন ভিডিও সেবাদাতাদের সম্মেলন ভিডকনে এমন সুবিধার আঁচ দিয়েছিল ফেসবুক।

প্রাথমিকভাবে ভেরিফায়েড পেজ আছে এমন ব্যবহারকারীরা আইফোনের ফেসবুক মেনশন অ্যাপের মাধ্যমে সুবিধাটি ব্যবহার করতে পারবেন। ভেরিফায়েড পেজ ছাড়া অন্য মার্কিন ব্যবহারকারীরা সুবিধাটি সেপ্টেম্বর নাগাদ পাবেন। অক্টোবর কিংবা নভেম্বরে সারা বিশ্বে ফেসবুক পেজের মাধ্যমে একসঙ্গে একাধিক ব্যবহারকারী যুক্ত হওয়ার সুবিধা পাবেন।

সূত্র: ম্যাশেবল, দ্য নেক্সট ওয়েব

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর