‘ভূমি সেবা’ নিয়ে মোবাইল অ্যাপস
‘ভূমি সেবা’ নিয়ে মোবাইল অ্যাপস
সংগীতা ঘোষ
২০১৫-১১-২১ ১৮:০৮:২৭
প্রিন্টঅ-অ+


‘ভূমি সেবা’ নিয়ে দেশের প্রথম সমৃদ্ধশালী ও তথ্যবহুল মোবাইল অ্যাপস উদ্ভাবন করেছেন জয়পুরহাট সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) সাদেকুর রহমান। অ্যাপসটির মাধ্যমে ভূমি সংক্রান্ত যাবতীয় তথ্যাদি দেশে বা বিদেশের যে কোন স্থান থেকে জানা যাবে।
ভূমি যে কোন মানুষের কাছে একটি মূল্যবান সম্পদ হওয়া সত্বেও অধিকাংশ মানুষই এই ভূমির আইন-কানুন সম্পর্কে জানেন না। ফলে আইনগতভাবে ভূমি রক্ষা করতে গিয়ে নানা ঝামেলা ও বিড়ম্বনায় পড়তে হয়।

ভূমি সেবা সম্পর্কে মানুষকে সচেতন করতে এই অ্যাপস তৈরির উদ্যোগের কথা জানান সহকারি কমিশনার সাদেকুর রহমান। ভূমি নিয়ে মানুষকে অসহায়ত্বের দায় থেকে মুক্ত করতে শুধু অ্যাপস তৈরিই নয়, নিজস্ব অভিজ্ঞতার আলোকে ভূমি বিষয়ক একটি সহায়িকাও প্রকাশ করেছেন। আর বর্তমান ডিজিটাল বাংলাদেশের সুফল পৌঁছে দিতে সাধারণ মানুষকে ভূমির বিভিন্ন আইন-কানুন সম্পর্কে অত্যন্ত সহজ উপায়ে সচেতন করতেই ‘ভূমি সেবা’ নামের এই অ্যাপসটি তিনি উদ্ভাবন করেছেন বলে জানান।

অ্যাপসটিতে রয়েছে-ভূমি অফিসের সেবা প্রদান প্রতিশ্রুতি,নামজারি,অর্পিত সম্পত্তি,মিসকেইস, ভূমি উন্নয়ন কর, রেন্ট, সার্টিফিকেট মামলা, রেজিস্ট্রেশন আইন ও রেজিস্ট্রেশন খরচ, মুসলিম ও হিন্দু উত্তরাধিকার আইন, জলমহাল, হাট-বাজার, কৃষি-অকৃষি খাস জমি ব্যবস্থাপনা, ভূমির পরিমাণ, খতিয়ান-দলিল জালিয়াতিতে করণীয়, জমি ক্রয়পূর্ব ও ক্রয় পরবর্তী করণীয়, যা অবশ্যই জানতে হবে, জমির মালিকানা সংরক্ষণার্থে করণীয়, শব্দপুঞ্জের ব্যাখ্যাসহ অর্থ, বিবিধ। আ্যাপসটিতে ভূমি বিষয়ক এসব ধারণার পাশাপাশি প্রতি ছয় মাস পর এটিকে বিস্তারিত এবং ভূমি বিষয়ে সরকারি সর্বশেষ পরিপত্রও সংযুক্ত রয়েছে।

সাদেকুর রহমানের বলেন, ইতিপূর্বে ভূমি বিষয়ক মোবাইল অ্যাপস তৈরি হলেও এই অ্যাপসটি ভিন্ন ধরণের এবং অনেক তথ্যবহুল। এখানে সেবাগ্রহীতাদের করণীয়কে বিশেষ গুরুত্ব দিয়ে নতুন বিষয়াদি সংযুক্ত করে সরকারি সর্বশেষ পরিপত্রের আলোকে অ্যাপসটি তৈরি করা হয়েছে। অ্যাপসটি পেতে গুগল প্লে স্টোরে গিয়ে ‘ভূমি সেবা’ (vumi seba) লিখে সার্চ দিতে হবে বা সরাসরি https://goo.gl/ahdqEk এই লিংক হতে ডাউনলোড করা যাবে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর