বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধনে জালিয়াতি হলে ৫০ ডলার জরিমানা
বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধনে জালিয়াতি হলে ৫০ ডলার জরিমানা
ডেস্ক রিপোর্ট
২০১৬-০৮-১৯ ০৪:৫৭:৩৮
প্রিন্টঅ-অ+


বায়োমেট্রিক (আঙুলের ছাপ) পদ্ধতিতে সিম নিবন্ধন জালিয়াতি হলে ও ভুয়া সিম ধরা পড়লে প্রতিটি সিমের বিপরীতে ৫০ ডলার জরিমানার বিধান রেখে নির্দেশনা জারি করতে যাচ্ছে সরকার। আগামী ৭ দিনের মধ্যে এ সংক্রান্ত নির্দেশনা পাঠানো হবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী তারানা হালিম।

বৃহস্পতিবার রাজধানীর বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) কার্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান -এর ৪১তম মৃত্যুবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত দোয়ার মাহফিল ও আলোচনা সভা শেষে সাংবাদিকদের তারানা হালিম জানান, সিমে জালিয়াতি হলে বা ভুয়া সিম পাওয়া গেলে সংশ্লিষ্ট অপারেটরের বিরুদ্ধে প্রতি সিমের জন্য ৫০ ডলার করে জরিমানা করা হবে।

তিনি বলেন, গুজব আছে বা শোনা যাচ্ছে বাজারে লাখ লাখ সিম নিবন্ধনে জালিয়াতি হয়েছে। সংখ্যাটি লাখ লাখ নয় আবার হাজারও নয়। তা কয়েক শত হতে পারে।

তারানা হালিম আরও বলেন, বিষয়টি গ্রাহকদের অসচেতনতার কারণে ঘটেছে। গ্রাহকরা সচেতন থাকলে জালিয়াতির ঘটনা ঘটত। তিনি আরও বলেন, বিষয়টি আমরা ক্লোজলি মনিটর করছি। এরপরে বাজারে অন্য কারও নামে ভেরিফাই সিম পাওয়া গেলে ওই অপারেটরকে প্রতি সিমের জন্য ৫০ ডলার করে জরিমানা করা হবে।

তিনি জানান, ৭ দিনের মধ্যে চিঠি চলে যাবে। কোন অপারেটরে কতগুলো সিম (জালিয়াতি হওয়া) পাওয়া গেছে সেই হিসেবে প্রতিটির জন্য ৫০ ডলার করে জরি মানা হবে।

তারানা হালিম আরও জানিয়েছেন, এ পর্যন্ত ১২ কোটি ৩৪ লাখ সিম বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধিত হয়েছে।

অনুষ্ঠানে ডাক টেলিযোগাযোগ বিভাগের সচিব ফয়জুর রহমান চৌধুরী, বিটিআরসির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর