উন্মুক্ত হলো গুগলের ভিডিও কলিং অ্যাপ
উন্মুক্ত হলো গুগলের ভিডিও কলিং অ্যাপ
ডেস্ক রিপোর্ট
২০১৬-০৮-১৯ ০৪:৪৭:৪৩
প্রিন্টঅ-অ+


বছরের শুরুতে ঘোষণা দেওয়ার পর অবশেষে গুগল তার ভিডিও কলিং অ্যাপ চালু করলো। গুগলের নতুন এই অ্যাপের নাম ডুয়ো। বর্তমানে অ্যাপটি সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে।

ডুয়োতে রয়েছে এন্ড টু এন্ড এনক্রিপশন ফিচার। অ্যাপটি গ্রাহকদেরকে বেশ ভালো অভিজ্ঞতার মুখোমুখি করবে বলে কর্তৃপক্ষ জানায়। অনেকটা স্কাইপ এবং মেসেঞ্জারের মতো কাজ করবে এটা। অ্যান্ড্রয়েড এবং আইওএস এই দুই অপারেটিং সিস্টেমেই ব্যবহার করা যাবে গুগলের অ্যাপ ডুয়ো।

অ্যাপটিতে বেশ মজার একটি ফিচার রয়েছে। ফিচারটির নাম ‘নক নক’। এর সাহায্যে ব্যবহারকারী আগেই জানতে পারবেন কে তাকে কল দিয়েছে। এটা কল রিসিভ করার আগেই কলারের ছোট একটি ভিডিও ব্যবহারকারীর কাছে পৌঁছে দেবে। ফলে ব্যবহারকারী কলটি রিসিভ করবেন নাকি করবেন না সে বিষয়ে সহজেই সিদ্ধান্ত নিতে পারবেন।

অর্থাৎ এই ফিচারটির মাধ্যমে একজন ব্যবহারকারী সহজেই বিরক্তিকর কল এড়িয়ে চলতে পারবেন। তবে ব্যবহারকারী যখনই কল রিসিভ করবেন তখন থেকেই অডিও চালু হয়ে যাবে এবং দুইপক্ষ তাদের আলাপ শুরু করতে পারবেন। এ ধরনের ফিচার আগে অন্য কোনও ভিডিও কলিং অ্যাপে ছিল না।

ব্যবহারকারীদের ফোনবুকে যে নম্বরগুলো থাকবে কেবল সেগুলোর ক্ষেত্রেই স্বয়ংক্রিয়ভাবে নক নক ফিচার প্রযোজ্য হবে। তবে কেউ চাইলে অ্যাপের সেটিংস থেকে এটা পরিবর্তন করতে পারবেন।

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা নক নক ফিচারটি সরাসরি লকস্ক্রিন থেকে ব্যবহার করতে পারবেন। এক্ষেত্রে তাদেরকে ডুয়ো ওপেন না করলেও চলবে। তবে আইফোন ব্যবহারকারীদের কে কল করছে সেটা দেখার জন্য অ্যাপটি ওপেন করতে হবে।

ডুয়োতে কল শুরু হওয়ার আগে ব্যবহারকারীরা ভিডিও কল শুরুর আইকন দেখতে পাবেন। সঙ্গে থাকবে তাদের সাম্প্রতিক কন্টাক্ট তালিকা। কল চলাকালে ব্যবহারকারীরা মিউট অডিও, সুইচ ক্যামেরা এবং হ্যাং আপ দ্য কল নামের অপশনগুলো পাবেন।

স্লো নেটওয়ার্ক কানেকশনেও এই অ্যাপটি খুব ভালোভাবে ব্যবহার করা যাবে বলে গুগলের পক্ষ থেকে বলা হয়েছে। বেশিরভাগ ক্ষেত্রেই ডুয়োর ভিডিও এইচডি মানসম্পন্ন হবে। তবে নেটওয়ার্কের শক্তির ওপর ভিত্তি করে এর ভিডিওর মান স্বয়ংক্রিয়ভাবে বিন্যস্ত হবে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর