এইচএসসি-সমমানে পাসের হার ৭৪.৭০%
এইচএসসি-সমমানে পাসের হার ৭৪.৭০%
ডেস্ক রিপোর্ট
২০১৬-০৮-১৮ ১৭:২০:৫৪
প্রিন্টঅ-অ+


চলতি বছরের উচ্চমাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষায় পাসের হার ৭৪ দশমিক ৭০ শতাংশ।

বৃহস্পতিবার সকালে পরীক্ষার ফলাফলের অনুলিপি গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রীর হাতে ফল তুলে দেওয়ার পর শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ পরীক্ষার পাসের হারের এই তথ্য জানান। গতবারের চেয়ে এবার পাসের হার ৫ দশমিক এক শূন্য শতাংশ বেড়েছে।

দুপুর ১টায় মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে ফলের বিস্তারিত তুলে ধরবেন শিক্ষামন্ত্রী। দুপুর ২টায় আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করা হবে।

মন্ত্রীর সংবাদ সম্মেলনের পর বেলা ২টা থেকে পরীক্ষার্থীরা নিজেদের শিক্ষা প্রতিষ্ঠান ছাড়াও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট (http://www.educationboard.gov.bd/) থেকে ফল জানতে পারবেন।

গত ৩ এপ্রিল সারাদেশে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল। তত্ত্বীয় পরীক্ষা শেষ হয় গত ৯ জুন। ১১ থেকে ২০ জুন পর্যন্ত নেয়া হয় ব্যবহারিক পরীক্ষা। দেশের ১০টি শিক্ষাবোর্ডের অধীনে এ বছর এই পরীক্ষায় অংশ নেয় ১২ লাখ ১৮ হাজার ৬২৮ পরীক্ষার্থী।

আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এ বছর এইচএসসিতে ১০ লাখ ২০ হাজার ১০৯ জন, মাদ্রাসা বোর্ডের অধীনে আলিমে ৯১ হাজার ৫৯১ জন, কারিগরি বোর্ডের অধীনে এক লাখ ২ হাজার ১৩২ জন এবং ডিআইবিএসে (ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ) ৪ হাজার ৭৯৬ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছিল।

সারাদেশে ৮ হাজার ৫৩৩টি প্রতিষ্ঠানের পরীক্ষা নেয়া হয় ২ হাজার ৪৫২টি কেন্দ্রে। বিদেশে সাতটি কেন্দ্রে অংশ নেয় ২৬২ জন পরীক্ষার্থী।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

শিক্ষা এর অারো খবর