শুরু হচ্ছে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা
শুরু হচ্ছে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা
সংগীতা ঘোষ
২০১৫-১১-২১ ১৮:০৪:৪৫
প্রিন্টঅ-অ+


আজ রোববার থেকে শুরু হচ্ছে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা। সকাল ১১টা থেকে শুরু হয়ে পরীক্ষা চলবে দুপুর দেড়টা পর্যন্ত। তবে দেশের বর্তমান সঙ্কটে কোনো ধরনের বৈরি পরিস্থিতি তৈরি হলে ‘অন্য’ সিদ্ধান্ত নেবে কর্তৃপক্ষ।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা রবীন্দ্র নাথ রায় শনিবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে জানান, এখনো পর্যন্ত হরতাল-অবোরোধ জাতীয় কোনো খবর পাওয়া যায়নি। যদি এ ধরনের কোনো পরিস্থিতি তৈরি হয় তাহলে সময়সূচি পরিবর্তন হতেও পারে। এমন কিছু হলে নিশ্চয়ই পরীক্ষার্থীদের অনিশ্চয়তার মধ্যে ঠেলে দেয়া হবে না।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের তথ্য মতে, প্রাথমিক শিক্ষা সমাপনীতে অংশ নিচ্ছেন ২৯ লাখ ৪৯ হাজার ৬৩ জন শিক্ষার্থী। যেখানে ছেলেদের চেয়ে মেয়েদের অংশগ্রহণ ২ লাখ ৩৫ হাজার ৯৫৩ বেশি। এবার ১৩ লাখ ৫৬ হাজার ৫৫৫ ছাত্র এবং ১৫ লাখ ৯২ হাজার ৫০৮ ছাত্রী পরীক্ষায় অংশ নিচ্ছেন। এদিকে ইবতেদায়ি সমাপনীতে ৩ লাখ ৫ হাজার ৪৫১ জন শিক্ষার্থী রয়েছেন। তবে ইবতেদায়িতে ছাত্রের সংখ্যা বেশি। এ পরীক্ষায় এক লাখ ৬০ হাজার ৫৬১ ছাত্র এবং এক লাখ ৪৪ হাজার ৮৯০ ছাত্রী অংশ নিচ্ছেন।

এবার ৭ম বারের মতো সারাদেশে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। মোট ৩২ লাখ ৫৪ হাজার ৫১৪ জন পরীক্ষার্থী এবার অংশ নিচ্ছে বলে জানা গেছে।

আগের বছরের মতো এবারও বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থীদের (শারীরিক প্রতিবন্ধী) জন্য ২০ মিনিট অতিরিক্ত সময় নির্ধারণ করা হয়েছে। নির্ধারিত সময়সূচি অনুযায়ী পরীক্ষা শেষ হবে আগামী ২৯ নভেম্বর।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

শিক্ষা এর অারো খবর