২০১৬ সালের উষ্ণতম মাস জুলাই
২০১৬ সালের উষ্ণতম মাস জুলাই
ডেস্ক রিপোর্ট
২০১৬-০৮-১৭ ০৬:৪৮:৩৮
প্রিন্টঅ-অ+


স্বাধীন ও ভিন্ন তিনটি সংস্থা ২০১৬ সালের জুলাই মাসকে ১৯ শতকের শেষভাগ থেকে এখন পর্যন্ত উষ্ণতম মাস হিসেবে নিশ্চিত করেছেন।

বিশ্বব্যাপী জুলাই এমনিতেই উষ্ণতম মাস। এর মূল কারণ উত্তর গোলার্ধ্বে প্রচুর খোলা ভূমি রয়েছে। এই ভূমি দ্রুত উত্তপ্ত হয় এবং সমুদ্রের চেয়ে বেশি তাপ ধরে রাখতে পারে।

প্রযুক্তি সাইট সিনেট জানিয়েছে, নাসার গডার্ড ইনস্টিটিউট থেকে পাওয়া আগের উষ্ণতম জুলাই মাসের রেকর্ড অনুসারে গড় তাপমাত্রার .৮৪ ডিগ্রি সেলসিয়াস বেড়ে গিয়ে ১৮৮০ সালের পরের সবচেয়ে উষ্ণতম মাস ছিল ২০১১ সালের জুলাই।

জাপান আবহাওয়া সংস্থা জানিয়েছে ১৮৯১ সালের পরে এটিই ছিল উষ্ণতম জুলাই মাস। আবার ইউরোপে কোপারনিকাস জলবায়ু পরিষেবা বলছে, এটা ১৯৭৯ সালের পর সবচেয়ে উষ্ণতম মাস ছিল।

এর আগে নাসা এবং এনওএএ এই বছরের শুরুতে ঘোষণা করেছিল যে, ২০১৫ সালে বিশ্বের উষ্ণতম বছর। জলবায়ু বিজ্ঞানী স্মিড-এর পূর্বাভাস, ২০১৬ এই রেকর্ড ভেঙ্গে দেওয়ার সম্ভাবনা ৯৯ শতাংশ।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

পরিবেশ এর অারো খবর