ফ্রান্সে টেলিগ্রাম মেসেজিং অ্যাপে জঙ্গি হামলা পরিকল্পনা: ১৬ বছর বয়সী কিশোরী আটক
ফ্রান্সে টেলিগ্রাম মেসেজিং অ্যাপে জঙ্গি হামলা পরিকল্পনা: ১৬ বছর বয়সী কিশোরী আটক
স্টাফ রিপোর্টার
২০১৬-০৮-১৬ ০৮:১১:০৬
প্রিন্টঅ-অ+


টেলিগ্রাম মেসেজিং অ্যাপের মাধ্যমে জঙ্গি হামলা পরিকল্পনার অভিযোগে ফ্রান্সের ১৬ বছর বয়সী এক কিশোরীকে তদন্তের আওতায় আনা হয়েছে।


বৃহস্পতিবার সন্ত্রাস-বিরোধী অভিযানে ওই কিশোরীকে নিজ বাসা থেকে আটক করা হয়। তবে এর আগে তার কোনো অপরাধ কর্মকাণ্ডের রেকর্ড নেই বলে জানিয়েছে বিবিসি।

ওই কিশোরী এনক্রিপটেড অ্যাপটির একটি গ্রুপের পরিচালক। আর তিনি আক্রমণের পরিকল্পনা করছিলেন বলে অভিযোগ আনা হয়েছে।

জুলাইয়ে নরম্যান্ডিতে খুন হওয়া যাজকের খুনি এই অ্যাপ ব্যবহার করতেন। লে পার্সিয়ান নামের এক ফরাসি দৈনিক জানিয়েছে, বৃহস্পতিবার সামাজিক মাধ্যমে সন্দেহজনক আচরণের নিরাপত্তা সেবায় পর্যবেক্ষণের ফল হিসেবে এই তল্লাশি চালানো হয়। সামাজিক মাধ্যমে বেশকিছু সন্দেহজনক কথাপকথন, ফোন কল এবং ভিডিওসহ ইসলামিক স্টেট (আইএস)-এর সম্পর্কিত কিছু হুমকি পাওয়ার খবরও জানা যায়।

তদন্তের পর জানা যায়, মাধ্যমিক স্কুল ছাত্রী ১৬ বছর বয়সী এই কিশোরী গ্রুপটির পরিচালক।

তদন্ত কমিটির এক বিশ্বাসযোগ্য সূত্রের পক্ষ থেকে বলা হয়, “তিনি ইসলামিক স্টেটের প্রচারণায় আক্রমণের আহ্বানে অনেকগুলো গ্রুপের সঙ্গে যুক্ত এবং তিনি নিজেও আক্রমণের ইচ্ছা পোষণ করেছেন।”

দক্ষিণ-পূর্ব ফ্রান্সের মিলানে তার বাড়ি থেকে তাকে আটক করা হয়, তবে সেখান থেকে কোনো বিস্ফোরক বা আগ্নেয়াস্ত্র পাওয়া যায়নি। বর্তমানে তাকে পুলিশি হেফাজতে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

তদন্তকারীরা জানিয়েছেন, এই কিশোরী এবং তার গ্রুপ ‘চরম উগ্রপন্থী’। তাকে নাম এবং নির্দিষ্ট কোনো লক্ষ্য এখনও জানানো হয়নি বলে জানান, ডেপুটি প্রসিকিউটর লরা ভারমিখ।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিদেশ এর অারো খবর