জলবায়ু সম্মেলনে সমবেত হবেন ১৩৮ জন রাষ্ট্রপ্রধান
জলবায়ু সম্মেলনে সমবেত হবেন ১৩৮ জন রাষ্ট্রপ্রধান
সংগীতা ঘোষ
২০১৫-১১-২১ ১৭:৩৮:১৭
প্রিন্টঅ-অ+


প্যারিসে ভয়াবহ সন্ত্রাসী হামলার পরেও এই মাসের ৩০ তারিখে অনুষ্ঠিতব্য জলবায়ু সম্মেলনে সমবেত হবেন বিশ্বনেতারা। এখন পর্যন্ত ১৩৮ জন রাষ্ট্রপ্রধান প্যারিসের সম্মেলনে যোগ দেওয়ার কথা নিশ্চিত করেছেন।

সর্বশেষ পানামার রাষ্ট্রপ্রধান নিশ্চিত করেছেন তিনি প্যারিস জলবায়ু সম্মেলনে যোগ দেবেন। এছাড়া মার্কিন যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট বারাক ওবামা, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও প্যারিস সম্মেলনে যোগ দেওয়ার কথা নিশ্চিত করেছেন।

গত ১৩ নভেম্বরে ইসলামিক স্টেট জঙ্গিদের হামলায় ফ্রান্সের রাজধানী ১৩০ জন নিহত হয়। এর দুই সপ্তাহের মধ্যে অনুষ্ঠিতব্য জলবায়ু সম্মেলন ও নিরাপত্তা নিয়ে আশঙ্কা তৈরি হয়েছিল। তবে সন্ত্রাসের কাছে হার না মানার প্রত্যয়ে ফ্রান্স বলে তারা এই সম্মেলন স্থগিত করবে না। ফরাসি কর্তৃপক্ষ জানিয়েছে, এখনো কোনো দেশের রাষ্ট্রপ্রধান প্যারিস সম্মেলনে আসার ব্যাপারে অপারগতা প্রকাশ করেনি।

এর আগে গত সোমবারে ইউনেস্কোর লিডার ফোরামে বক্তব্য দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্যারিস সফরে যাওয়ার কথা থাকলেও সন্ত্রাসী হামলার প্রেক্ষাপটে সে সফর বাতিল করা হয়।

এবার প্যারিস জলবায়ু সম্মেলন বেশ গুরুত্বপূর্ণ। এবারের সম্মেলনে বিশ্বের গড় উষ্ণায়ন ২ ডিগ্রি সেলসিয়াসে কমিয়ে আনতে ঐকমত্যে পৌঁছানোর চেষ্টা করা হবে। জলবায়ু সম্মেলনে ৪০ হাজার প্রতিনিধি, সাংবাদিক, পর্যবেক্ষক অংশগ্রহণ করবে। এএফপি।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিদেশ এর অারো খবর