হাতের লেখা নকল করবে যন্ত্র
হাতের লেখা নকল করবে যন্ত্র
ডেস্ক রিপোর্ট
২০১৬-০৮-১৩ ০৭:৪৮:২৩
প্রিন্টঅ-অ+


ইউনিভার্সিটি কলেজ লন্ডন-এর গবেষকরা কারও হাতের লেখা অনুকরণ করার জন্য একটি কম্পিউটারকে প্রশিক্ষণ দিচ্ছেন। তারা এমন একটি অ্যালগরিদম তৈরি করেছেন যা যে কারও হাতের লেখা পরীক্ষা করে তার বৈশিষ্ট্য পর্যবেক্ষণ করতে পারে এবং হুবহু একই ভঙ্গিতে টেক্সট লিখে দিতে পারে।

ইতোমধ্যেই ওয়ার্ড প্রসেসিং প্রোগ্রামের মাধ্যমে মোটামুটি কাছাকাছি হাতের লেখা তৈরি করা সম্ভব হয়। তবে, ইউসিএল গবেষক টম হ্যান্স আর তার সহকর্মীরা দাবী করেছেন, তাদের তৈরি সফটওয়্যার খুঁটিনাটি সব বিচার করে ‘হুবহু লেখা নকল’ করতে সক্ষম।

বিবিসি জানিয়েছে, এরই মধ্যে আব্রাহাম লিংকন আর ঐতিহাসিক চরিত্র শার্লক হোমস এর স্রষ্টা স্যার আর্থার কোনান ডয়েল-এর হাতের লেখার নমুনার উপর সফল পরীক্ষা চালিয়েছেন তারা।

উদ্ভাবিত এই হস্তাক্ষর অ্যালগরিদমের ব্যবহারিক রীতিনীতি অত্যন্ত ভয়ানক হতে পারে। বিশেষ করে ব্যাংকের সংবেদনশীল নথি বা নতুন ক্রেডিট কার্ড তৈরি অথবা ব্যক্তিগত চিঠিপত্রের ক্ষেত্রে এই সফটওয়্যার বিপজ্জনক হতে পারে। পরীক্ষার জন্য গবেষকরা তিনটি ভিন্ন ভিন্ন লেখা দেখিয়েছিলেন যেখানে এই সফটওয়্যার ব্যবহার করে লেখা টেক্সটও ছিল। কিন্তু নিরপেক্ষভাবে বিচার করার সময় আসল লেখার থেকে সফটওয়্যার ব্যবহার করে লেখা আলাদা করা সম্ভব হয়নি।

সফটওয়্যারের আরেকটি ব্যবসায়িক দিক হল টাইপ করে লেখা শুভ জন্মদিন এর চেয়ে ফুল বা উপহার বিতরণ সংস্থাগুলো দ্বারা প্রেরিত উপহারের উপর হাতে লেখা জন্মদিনের শুভেচ্ছা বেশি আকর্ষণীয় হবে বলে ধারণা করা হচ্ছে।

অনেকের ধারণা হতেই পারে, এই সফটওয়্যার অপরাধীরা অন্য মানুষের স্বাক্ষর নকল করতে ব্যবহার করতে পারে। তবে গবেষকরা জানিয়েছেন, অণুবীক্ষণ যন্ত্র দিয়ে পরীক্ষা করে সফটওয়্যারের লেখা আলাদা করা সম্ভব হচ্ছে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর