কর্মকর্তা-কর্মচারীদের ‘গণছুটি’কর্মসূচীতে স্থবির পিডিবি
কর্মকর্তা-কর্মচারীদের ‘গণছুটি’কর্মসূচীতে স্থবির পিডিবি
স্টাফ রিপোর্টার
২০১৬-০৮-১১ ০৪:২৬:২৯
প্রিন্টঅ-অ+


পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ডের (পিডিবি) রংপুর ও রাজশাহী অঞ্চলকে কোম্পানিতে হস্তান্তরের প্রতিবাদে কর্মকর্তা-কর্মচারীদের গণছুটিতে স’বির হয়ে পড়েছে পিডিবির চট্টগ্রাম প্রধান কার্যালয়সহ সবগুলো ডিভিশন।
কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে চট্টগ্রামে পিডিবির ১৮শ জন কর্মকর্তা-কর্মচারী একযোগে তিনদিনের গণছুটির আবেদন জমা দেয়। গণছুটির ফলে পিডিবির কার্যালয়গুলোতে কর্মকর্তাদের উপস্থিতি থাকলেও কোনো কাজ হয়নি। তবে বিদ্যুৎব্যবস্থা স্বাভাবিক রাখতে জরুরি ও সাবস্টেশনগুলোতে কাজ করেছেন কর্মকর্তা-কর্মচারীরা।
চলতি মাসের ১ তারিখে পিডিবির রংপুর ও রাজশাহী অঞ্চলকে নর্থ ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানিতে হস্তান্তরের জন্য এমওইউ ও ভেন্ডর এগ্রিমেন্ট স্বাক্ষরিত হয়। এর পর থেকে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, কুমিল্লা, সিলেট ও খুলনাসহ সব ডিভিশনের কর্মকর্তা-কর্মচারীরা আন্দোলনে নামেন। ৪ আগস্ট ঢাকায় শ্রমিক-কর্মচারী-কর্মকর্তা ঐক্য পরিষদের সভায় চুক্তি বাতিল হওয়া পর্যন্ত আন্দোলন করার ঘোষণা দেওয়া হয়।
গতকাল মঙ্গলবার সকালে পিডিবির চট্টগ্রামের প্রধান কার্যালয় বিদ্যুৎ ভবনে গিয়ে দেখা যায়, কর্মকর্তা-কর্মচারীরা কালো ব্যাজ ধারণ করে আছেন। তিনদিনের গণছুটির আবেদন করার পর অফিসে উপস্থিত থাকলেও জরুরি কাজ ছাড়া নিয়মিত কোনো কাজ করেননি কর্মকর্তা-কর্মচারীরা। সকালে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয় বিদ্যুৎ ভবনেই।
সাধারণত কর্মকর্তা-কর্মচারীরা স্ব স্ব বিভাগে ছুটির আবেদন করেন। তবে চট্টগ্রামের প্রধান প্রকৌশলীও একইসঙ্গে ছুটির আবেদন করায় সবগুলো ছুটির আবেদন ঢাকায় প্রধান কার্যালয়ে পৌঁছে দেওয়া হয়েছে বলে জানা গেছে।
পিডিবির কর্মকর্তারা অভিযোগ করেন, আমাদের সিস্টেম লস সিঙ্গেল ডিজিটে রয়েছে। যা পৃথিবীর অন্যান্য দেশ থেকে কম। এছাড়া বেসরকারি পর্যায়ে বিদ্যুৎব্যবস্থাকে ছেড়ে দেওয়া হলে জবাবদিহিতার পাশাপাশি সেবার মানও কমে যাবে। পিডিবি আগের যেকোনো সময়ের চেয়ে অনেক বেশি উন্নত মানের সেবা দিচ্ছে।
কর্মকর্তারা আরো অভিযোগ করেন, পিডিবি একটি সেবাখাত। এখানে কারিগরী কাজ বেশি। কিন্তু যে অঞ্চলগুলো ইতোমধ্যে বেসরকারি করা হয়েছে, সেখানে একটি বোর্ড গঠন করা হয়েছে। তাতে প্রকৌশলী আছেন মাত্র একজন। ১১ জনের কমিটিতে একজন প্রকৌশলী থাকা অসামঞ্জস্যপূর্ণ।
বিউবো শ্রমিক-কর্মচারী-কর্মকর্তা ঐক্য পরিষদ চট্টগ্রামের সদস্য সচিব ও তত্ত্বাবধায়ক প্রকৌশলী (মেট্রো-পশ্চিম) প্রবীর কুমার সেন বলেন, ‘পিডিবিকে কোম্পানিতে রূপান্তর করা হলে গ্রাহকদের ভোগান্তি বাড়বে। জবাবদিহিতা কমবে। এর আগেও পিডিবি থেকে যেসব অঞ্চলকে আলাদা করা হয়েছে, সেগুলোর মধ্যে কোনো সমন্বয় নেই। ফলে সমন্বয়হীনতার পাশাপাশি ব্যয় বৃদ্ধি পাবে।’
তিনি আরো বলেন, ‘আমলাদের সুযোগ করে দেওয়ার জন্য এ ধরনের একটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কেন্দ্রীয় ঘোষণা অনুযায়ী, আমরা সব কর্মসূচি শান্তিপূর্ণভাবে পালন করে যাবো। আমাদের আন্দোলনে যাতে গ্রাহকদের কোনো অসুবিধার সৃষ্টি না হয়, সেদিকে আমাদের নজর রয়েছে।’
প্রকৌশলী প্রবীর কুমার সেন জানান, ‘ঢাকায় বর্তমান আন্দোলন নিয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদমন্ত্রী এবং নৌপরিবহন মন্ত্রীর সাথে বৈঠকের কথা রয়েছে। বৈঠকের পর জানা যাবে পরবর্তী কর্মসূচি কী।’
ইতোমধ্যে রংপুর ও রাজশাহীর মতো দক্ষিণের অঞ্চলগুলোকে সাউথ জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানিতে হস্তান্তরের প্রক্রিয়ার অংশ হিসেবে একটি উচ্চপর্যায়ের কমিটি গঠন করা হয়েছে। তিন সদস্যবিশিষ্ট কমিটির প্রধান হলেন পিডিবির চেয়ারম্যান শামছুল হাসান মিয়া। অন্য দুই সদস্য হলেন- পিডিবির বোর্ড মেম্বার (ডিস্ট্রিবিউশন) শেখ মো. আলাউদ্দিন এবং বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের উপ-সচিব মো. মফিজুর রহমান।
রংপুর ও রাজশাহীর মতো অন্যান্য অঞ্চলগুলোতে একই প্রক্রিয়ায় কোম্পানিতে পরিণত করার কাজ শুরু হওয়ার পর থেকে কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে এক ধরনের ক্ষোভ তৈরি হয়েছে। বিভিন্ন ইস্যুতে কর্মকর্তা-কর্মচারীরা বিভক্ত হলেও এ ইস্যুতে তারা এক সাথে আন্দোলনে নেমেছেন। চট্টগ্রামে আন্দোলন জোরদার করতে প্রধান প্রকৌশলী আজহারুল ইসলামকে আহ্বায়ক ও তত্ত্বাবধায়ক প্রকৌশলী প্রবীর কুমার সেনকে সদস্য সচিব করে ২৭ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে সকল অঞ্চলে পিডিবির বিভিন্ন বিভাগের তত্ত্বাবধায়ক প্রকৌশলী ও সিবিএ সংগঠনগুলোর সভাপতি ও সম্পাদকদের সদস্য রাখা হয়েছে।
কেন্দ্রীয় কর্মসূচির মধ্যে রয়েছে- ৯, ১০, ১১ আগস্ট গণছুটি, ১৩ ও ১৪ আগস্ট গেইট সভা ও বিক্ষোভ মিছিল, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালন এবং ১৬ আগস্ট চুক্তি বাতিল না হলে পরবর্তী কর্মসূচি ঘোষণা।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

প্রকৌশল সংবাদ এর অারো খবর