অ্যামাজনে হানা দিয়েছে জাপান
অ্যামাজনে হানা দিয়েছে জাপান
ডেস্ক রিপোর্ট
২০১৬-০৮-০৯ ১৯:৪৯:১৭
প্রিন্টঅ-অ+


সন্দেহজনক ব্যবসায়িক কর্মকাণ্ডের জের ধরে জাপানি অ্যামাজন অফিসে হানা দিয়েছে দেশটির ফেয়ার ট্রেড কমিশন। একই পণ্য প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানের থেকে কম মূল্যে বিক্রি করায় এটি নিয়ে সন্দেহ প্রকাশ করে সংস্থাটি।

দেশটির ব্যবসায়িক দৈনিক নিক্কেই-এর এক প্রতিবেদনে অ্যামাজনে হানার বিষয়টি উল্লেখ করা হয়। তবে এই মামলার নথিতে ঠিক কবে হানা দেওয়া হয় সে বিষয়টি খুঁজে পাওয়া যায়নি, জানিয়েছে রয়টার্স।

জাপানি ফেয়ার ট্রেড কমিশনের এক মুখপাত্র বিষয়টি নিশ্চিত না করলেও বলেন, "আমি বলবোনা তথ্যগুলো ভুল।" এ ব্যাপারে অ্যামাজনের সঙ্গে যোগাযোগ করা হলে তারাও কোনো মন্তব্য করতে রাজী হয়নি।

গত বছর দেশটিতে অ্যামাজনের বিক্রির পরিমাণ ছিলো ৮৩০ কোটি মার্কিন ডলার যেটি পুরো বিশ্বে প্রতিষ্ঠানটির মোট বিক্রির ৭.৭ শতাংশ। একই সময়ে দেশটিতে অ্যামাজনের প্রধান প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান রাকুটেন-এর মোট আয়ের পরিমাণ ছিলো ২৯০ কোটি ডলার।

অপেক্ষাকৃত কম মূল্যে পণ্য বিক্রি করায় জাপানে এবারই প্রথম নজরদারিতে এসেছে অ্যামাজন। এ ছাড়াও প্রতিষ্ঠানটির রিটেইলার অংশীদারের সঙ্গে সম্পর্ক নিয়েও প্রশ্ন উঠেছে। তবে এ ব্যাপারে অ্যামাজন আত্মবিশ্বাসী যে তারা এর থেকে সহজেই বেরিয়ে আসবে।

গত বছরই অ্যামাজনের বিরুদ্ধে অডিওবুক ব্যবসার মামলায় তদন্তে নামে ইউরোপিয়ান ইউনিয়ন। সেটি নিয়েও আত্মবিশ্বাসী এই প্রতিষ্ঠান।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিদেশ এর অারো খবর