আই-ট্র্যাকিং সফটওয়্যার থাকবে পরবর্তী আইফোনে!
আই-ট্র্যাকিং সফটওয়্যার থাকবে পরবর্তী আইফোনে!
২০১৫-১১-২০ ২০:০১:১৮
প্রিন্টঅ-অ+


মার্কিন প্রতিষ্ঠান অ্যাপল সম্প্রতি এমনই এক পেটেন্ট করেছে যেটা দিয়ে চোখের ইশারায় চলবে আইফোন। শুধু আইফোন নয় অ্যাপল তাদের অন্যান্য ডিভাইসেও এ প্রযুক্তির ব্যবহার করতে পারে বলে প্রতিষ্ঠান সংশ্লিষ্ট সূত্রে জানানো হয়।

ব্যবহারকারি তার ডিভাইসের পর্দার যে অ্যাপটিতে স্থির দৃষ্টি রাখবেন সেটি স্বয়ংক্রিয়ভাবে চালু হবে। এভাবে চোখের ইশারায় স্মার্টফোনের সব ফাংশন ব্যবহার করা যাবে। ২০১২ সালের সেপ্টেম্বরে অ্যাপলের আবেদন করা সংশ্লিষ্ট পেটেন্টটির অনুমোদন দেয়া হয়েছে সম্প্রতি। নতুন প্রযুক্তিটি ডিভাইস পরিচালনায় নতুন অভিজ্ঞতা যোগ করবে বলেই মনে করছেন সংশ্লিষ্টরা।

ডিভাইস আনলক করতে গুগল ২০১৩ সালের জুলাই মাসে আই-ট্র্যাকিং ব্যবস্থার পেটেন্ট করে। এদিকে ফুজিতসু এ বছরের মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে বিল্টইন আইরিস স্ক্যানিং স্মার্টফোন অথেনটিকেশন সিস্টেম উন্মোচন করে। এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি তাদের এ প্রযুক্তি নিরাপত্তা ব্যবস্থা জোরদারে উন্মোচন করা হয়েছে বলে জানায়।

এদিকে অ্যাপল আইফোনের ফিঙ্গারপ্রিন্ট সেন্সরকে আরো কার্যকর করার উদ্যোগ নিয়েছে। প্যানিক বাটন নামের বিশেষ প্রযুক্তি ব্যবহারের পেটেন্টও করেছে তারা। এ বাটনের মাধ্যমে গ্রাহক চাইলে তার ডিভাইসে যাতে অন্য কেউ প্রবেশ করতে না পারে সে ব্যবস্থা কার্যকর করতে পারবেন। সঙ্গে ক্যামেরা বা মাইক্রোফোন স্বক্রিয় করে কে বা কারা ডিভাইসে প্রবেশের চেষ্টা করছে তাও জানার চেষ্টা করতে পারবেন।

কণ্ঠ, মুখের ভঙ্গি, ফিঙ্গারপ্রিন্ট ও রেটিনা স্ক্যানিংয়ের মতো বায়োমেট্রিক প্রযুক্তির জনপ্রিয়তা বাড়ছে। তবে এগুলো এখন সবচেয়ে বেশি ব্যবহার হচ্ছে পেমেন্ট ও আইডেন্টিফিকেশন প্রক্রিয়ার ক্ষেত্রে। ডিভাইস পরিচালনায় চোখের ব্যবহারকে তাই অনেকটা নতুন হিসেবেই দেখছেন খাত সংশ্লিষ্টরা। অ্যাপলের আইফোন ফাইভএস, সিক্স ও সিক্সএস ডিভাইসে টাচ আইডি ফ্রিঙ্গারপ্রিন্ট স্ক্যানার ব্যবহার করা হয়েছে। এটি আইফোনের হোম বাটনের সঙ্গে যুক্ত রয়েছে। ডিভাইস আনলক ও নিরাপদে অর্থ লেনদেনের জন্যই এ সেবাগুলো আইফোনে সরবরাহ করা হয়েছে। নতুন প্রযুক্তি আইফোনে যুক্ত হলে গ্রাহক আরো সাবলীলভাবে ডিভাইস ব্যবহার করতে পারবেন।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর