জঙ্গি আক্রান্ত রেডিসন ব্লুতে ২৭ মরদেহ, দুই জঙ্গি নিহত
জঙ্গি আক্রান্ত রেডিসন ব্লুতে ২৭ মরদেহ, দুই জঙ্গি নিহত
সংগীতা ঘোষ
২০১৫-১১-২০ ১৯:৪৯:৩২
প্রিন্টঅ-অ+


পশ্চিম আফ্রিকার দেশ মালির রাজধানী বামাকোতে জঙ্গি আক্রান্ত হোটেল রেডিসন ব্লু থেকে এ পর্যন্ত ২৭ মরদেহ ‍উদ্ধারের দাবি করেছে নিরাপত্তা বাহিনী। এছাড়া নিরাপত্তা বাহিনীর অভিযানে নিহত হয়েছে অন্তত দুই হামলাকারী। হোটেলটিতে আর কোনো জিম্মি নেই বলে জানিয়েছেন মালির স্বরাষ্ট্রমন্ত্রী।

মালির নিরাপত্তা বাহিনীর সঙ্গে যৌথভাবে ফরাসি বিশেষ বাহিনী ও যুক্তরাষ্ট্রের সেনারা সেখানে অভিযান পরিচালনা করেন।

শুক্রবার (২০ নভেম্বর) স্থানীয় সময় সকাল ৭টার (বাংলাদেশ সময় দুপুর ১টা) দিকে বামাকোতে অবস্থিত হোটেলটিতে বন্দুকধারীরা হামলা চালায়। এ সময় তারা ১৭০ জনকে জিম্মি করে।তাদের মধ্যে ১৪০ জন অতিথি ও ৩০ জন হোটেল কর্মী ছিলেন।

কয়েকজন প্রত্যক্ষদর্শী দাবি করেন কূটনীতিক নাম্বারপ্লেট সম্বলিত গাড়িতে চেপে হামলাকারীদের হোটেলে প্রবেশ করতে দেখেছেন তারা।

উত্তর আফ্রিকায় তৎপর আল কায়েদা সংশ্লিষ্ট গ্রুপ ‘আল-মৌরাবিতৌন’ টুইটারে এক বার্তায় এ হামলার দায় স্বীকার করে নিয়েছে।

জিম্মিদের উদ্ধারের খবর নিশ্চিত করলেও বন্দুকধারীদের সঠিক সংখ্যা নিশ্চিত হওয়া যায়নি। সূত্রের বরাত দিয়ে কিছু সংবাদমাধ্যমে দাবি করা হচ্ছে, হামলাকারীর সংখ্যা দুই থেকে তিনজন। আবার কয়েকটি সংবাদমাধ্যম নিজস্ব সূত্রের বরাত দিয়ে দাবি করেছে, হামলাকারীর সংখ্যা ১০ থেকে ১২ জন।

জিম্মিদের মধ্যে মালি, ফ্রান্স, তুরস্ক, যুক্তরাষ্ট্র, ভারত ও বেলজিয়ামের নাগরিক ছিলেন বলে প্রাথমিকভাবে জানা গেছে। তবে নিহতদের নাম-পরিচয় সম্পর্কে এখনও কিছু জানা যায়নি। প্রসঙ্গত, বামাকোর এই অভিজাত হোটেলটিতে মালি সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তি, কূটনীতিক ও পর্যটকরাই বেশি যাতায়াত করে থাকেন।

শেষ খবর পাওয়া পর্যন্ত রেডিসন ব্লু হোটেলে বিশেষ বাহিনীর অভিযান চলছিল। এ উদ্ধার অভিযানে ফ্রান্সের বিশেষ বাহিনী ও মার্কিন যুক্তরাষ্ট্রের সেনা সদস্যরাও যোগ দিয়েছেন।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিদেশ এর অারো খবর