মৃত্যুদণ্ড কার্যকরে থাকছেন ৭ জন; কারাগারে বাড়তি নিরাপত্তা
মৃত্যুদণ্ড কার্যকরে থাকছেন ৭ জন; কারাগারে বাড়তি নিরাপত্তা
সংগীতা ঘোষ
২০১৫-১১-২০ ১৯:৩৮:৫৮
প্রিন্টঅ-অ+


সাতজন জল্লাদকে প্রস্তুত রাখা হয়েছে যুদ্ধাপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরী ও আলী আহসান মোহাম্মদ মুজাহিদের ফাঁসি কার্যকর করার জন্য। ফাঁসির আগে-পরে বিভিন্ন কার্যক্রমে তারাই মূলত অংশ নেবেন। এদিকে, ঢাকা কেন্দ্রীয় কারাগারে প্রস্তুত হয়ে গেছে ফাঁসির মঞ্চ।

ফাঁসি কার্যকরে অংশগ্রহণকারী সাতজন হলেন, জল্লাদ আবুল, হজরত, মাসুদ, ইকবাল, রাজু, শাহজাহান ও মুক্তার। সাতজন জল্লাদ ফাঁসি কার্যকর থেকে শুরু করে তার আগে মঞ্চে নিয়ে যাওয়া, মরদেহ ওঠানোর মতো সব কাজ করবেন।
এর আগেও, যুদ্ধাপরাধীর ফাঁসিতে কাজের অভিজ্ঞতা আছে জল্লাদ শাজাহান ও রাজুর। তারা দু’জনই সুঠাম দেহ ও অধিক মনোবলের অধিকারী।

জল্লাদ শাজাহান ১৪৩ বছরের সাজাপ্রাপ্ত একজন কয়েদি। তিনি ৩৬ বছর ধরে কারাবাস করছেন। কারাগার থেকে দ্রুত মুক্তিলাভের আশায় তিনি জল্লাদের খাতায় নাম লিখিয়েছেন বলে জানা যায়। ২০১৩ সালের ১২ ডিসেম্বর প্রথম যুদ্ধাপরাধী হিসেবে কাদের মোল্লার ফাঁসির রায় কার্যকরে জল্লাদের ভূমিকা পালন করেন শাজাহান। এরই মধ্যে, এরশাদ শিকদার, বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পাঁচ আসামি ও কাদের মোল্লার ফাঁসির রায় ‍কার্যকরে ভূমিকা রেখে তিনি ইতিহাসের সাক্ষী হয়ে গেছেন।

অপরদিকে, ২০১৫ সালের ১১ এপ্রিল কামারুজ্জামানের ফাঁসির রায় কার্যকরে সময় রাজু ছিলেন জল্লাদের ভূমিকায়। জল্লাদ রাজু প্রায় ১৫ বছর ধরে কারাবাস করছেন।

কারাগারের চারপাশে বাড়তি নিরাপত্তা
সাকা চৌধুরী ও মুজাহিদের ফাঁসি কার্যকর সময়ের ব্যাপার হওয়ায় ঢাকা কেন্দ্রীয় কারাগারের চারপাশে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। শুক্রবার (২০ নভেম্বর) রাতে গোয়েন্দা সূত্রে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

ব্যাপক সংখ্যক র‌্যাব ও পুলিশের পাশাপাশি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাদা পোশাকধারী সদস্য মোতায়েন করা হয়েছে। বিভিন্ন ভবনের ছাদেও পাহারা দিতে দেখা যায়, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের। কারাগারের মূল ফটকের সামনে মোতায়েন করা হয়েছে একটি এপিসি বা সাঁজোয়া যান। এছাড়া দফায় দফায় বৈঠক করে যাচ্ছেন ঊর্ধ্বতন কারা কর্মকর্তারা। সীমিত করা হয়েছে রাস্তায় যান চলাচল।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

আইন ও অধিকার এর অারো খবর