ফেসবুকের সবচেয়ে বড় হার্ডওয়্যার ল্যাব চালু
ফেসবুকের সবচেয়ে বড় হার্ডওয়্যার ল্যাব চালু
ডেস্ক রিপোর্ট
২০১৬-০৮-০৫ ২০:২৩:৫৪
প্রিন্টঅ-অ+


ফেসবুককে আরও অত্যাধুনিক করতে যুক্তরাষ্ট্রের মেনলো পার্কে ফেসবুকের প্রধান কার্যালয়ে প্রতিষ্ঠানটি তাদের সবচেয়ে বড় হার্ডওয়্যার ল্যাব চালু করেছে। ২২ হাজার বর্গফুটের এই হার্ডওয়্যার ল্যাবের নাম ‘এরিয়া ৪০৪’।

বুধবার নিজের পেইজে ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গ এরিয়া ৪০৪-এর ঘোষণা দেন। তিনি লেখেন, ফেসবুকের ইতিহাসে আজ আমরা সবচেয়ে বড় এবং সর্বাধুনিক হার্ডওয়্যার ল্যাব চালু করলাম।

এই হার্ডওয়্যার ল্যাবের আকার ফুটবল মাঠের অর্ধেক আয়তনের সমান। সর্বশেষ ডেভেলপার সম্মেলনে ফেসবুকের ১০ বছরের পরিকল্পনা উপস্থাপন করেছেন মার্ক। সেখানে অকুলাস রিফট থেকে শুরু করে চালকহীন ড্রোন অ্যাকুইলা তৈরির কথা বলা হয়েছে। এত দিন প্রতিটি দলের জন্য আলাদা গবেষণাগার ছিল। সবার কাজের মধ্যে সমন্বয় এনে দ্রুত কাজ করতেই নতুন এই গবেষণাগার।

এই হার্ডওয়্যার ল্যাবে এমন সব ‘ভয়ংকর’ যন্ত্রপাতি আছে যে কিছু কিছু ঘরে জুকারবার্গেরও না বলে ঢোকার অনুমতি নেই। সেখানে যন্ত্রপাতি বসাতে যেমন মাটি খুঁড়তে হয়েছে, তেমনই কোনো কোনো ঘরের ছাদও কাটতে হয়েছে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর