অলিম্পিকের উদ্বোধনীর মশাল বহন করবেন ডঃ মোহাম্মদ ইউনূস
অলিম্পিকের উদ্বোধনীর মশাল বহন করবেন ডঃ মোহাম্মদ ইউনূস
স্টাফ রিপোর্টার
২০১৬-০৮-০৩ ২২:২৭:৪১
প্রিন্টঅ-অ+


আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রেসিডেন্ট টমাস বাখ কর্তৃক শান্তিতে নোবেল জয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূসকে ব্রাজিলের রিও-তে অনুষ্ঠেয় ২০১৬ সালের অলিম্পিক গেম্সে অলিম্পিক মশাল বহনের সম্মান দেওয়া হচ্ছে।
রিও ২০১৬ অলিম্পিকের প্রেরণা বিশ্বব্যাপী ছড়িয়ে দেওয়ার মিশনে প্রফেসর ইউনূসের অংশগ্রহণ চায় আন্তর্জাতিক অলিম্পিক কমিটি।

ইউনূস সেন্টার সূত্রে এই তথ্য জানা গেছে।

জানা গেছে, অলিম্পিক গেমসের জন্মস্থল গ্রিসের অলিম্পিয়া নগরীতে গত ২১ এপ্রিল ঐতিহ্যবাহী অলিম্পিক মশাল প্রজ্জ্বলনের মাধ্যমে রিও অলিম্পিক মশালের যাত্রা শুরু হয়। ব্রাজিলে অলিম্পিক মশাল যাত্রা শুরু হয় ৩ মে সে দেশের রাজধানী ব্রাজিলিয়া থেকে। সারাদেশ পরিভ্রমণের পর রিও ২০১৬ অলিম্পিকের মশাল যাত্রা শেষ হবে ৫ আগস্ট ২০১৬ মারাকানা স্টেডিয়ামে অলিম্পিক গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে। প্রফেসর ইউনূস ৪ আগস্ট রিও-তে অলিম্পিক মশাল যাত্রার শেষপর্বে মশাল বহন করবেন।

ইউনূস সেন্টারের তথ্য অনুযায়ী, প্রফেসর ইউনূস ৪ আগস্ট রিও-তে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সভায় ভাষণও দেবেন। পৃথিবীর বিভিন্ন দেশ থেকে আগত জাতীয় অলিম্পিক কমিটির প্রতিনিধিরা এই অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন। প্রফেসর ইউনূস অ্যাথলেটিকস, সামাজিক ব্যবসা এবং টেকসই উন্নয়ন লক্ষ্যসমূহ অর্জনে পৃথিবীর নতুন কল্পচিত্র নিয়ে বক্তব্য রাখবেন।

একবারে তৃণমূল থেকে বিশ্বব্যাপী পর্যায়ে অ্যাথলেটিকস এবং স্পোর্টস জগতের মধ্যে একটি সামাজিক মাত্রা সংযোজন করার উদ্দেশ্যে প্রফেসর ইউনূস ও আন্তর্জাতিক অলিম্পিক কমিটি একযোগে কাজ করে যাবেন। সামাজিক ব্যবসা সৃষ্টির মাধ্যমে পৃথিবীব্যাপী মানুষের বিভিন্ন সমস্যা সমাধানে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সব অনুষ্ঠান, ভেন্যু ও সংগঠন যেন উদ্যোগ নেয়, এ ব্যাপারে তারা কাজ করবেন।

অলিম্পিক গেমসের শুরু খ্রিস্টপূর্ব ৭৭৬ সালে গ্রিসের অলিম্পিয়াতে। খ্রিস্টপূর্ব ৭৭৬ সাল থেকে ৩৯৩ খ্রিস্টাব্দ পর্যন্ত এই গেমস প্রতি চার বছর পর পর অনুষ্ঠিত হয়। প্রাচীন অলিম্পিক গেমস ১১৭০ বছর স্থায়ী হয়। আধুনিক গ্রীষ্মকালীণ অলিম্পিক প্রথম চালু হয় ২৪ মার্চ ১৮৯৬ রবিবার গ্রিসের এথেন্সে। অলিম্পিক মশাল বহনের প্রথা চালু হয়, ১৯৩৬ সালে জার্মানির বার্লিনে অনুষ্ঠিত গ্রীষ্মকালীণ অলিম্পিকে। রিও অলিম্পিক হবে আধুনিক অলিম্পিক গেম্সের ৩১তম অনুষ্ঠান, যেখানে ৪২টি বিভিন্ন ধরনের খেলাধুলার ওপর প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

ক্রীড়া এর অারো খবর