বাংলাদেশে পরিবেশবান্ধব ট্যানারি স্থাপন করতে আগ্রহী ইতালি
বাংলাদেশে পরিবেশবান্ধব ট্যানারি স্থাপন করতে আগ্রহী ইতালি
স্টাফ রিপোর্টার
২০১৬-০৮-০৩ ১৯:৩৪:৪৭
প্রিন্টঅ-অ+


ইতালির একটি প্রতিনিধি দল বাংলাদেশে পরিবেশবান্ধব ট্যানারি (গ্রিন ট্যানারি) স্থাপনের প্রস্তাব দিয়েছে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। তিনি বলেন, পরিবেশবান্ধব ট্যানারি স্থাপন হলে পরিবেশে বিরূপ প্রভাব পড়বে না, আবার চামড়াজাত দ্রব্যের বিশ্বমানও বজায় থাকবে।
বুধবার শিল্প মন্ত্রণালয়ে ইতালির এক প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলোচনাকালে তিনি এ কথা জানান।

বৈঠকে শিল্পমন্ত্রী আমির হোসেন আমুসহ অতিরিক্ত সচিব সুশেন চন্দ্র দাস, দাবিরুল ইসলাম উপস্থিত ছিলেন। এছাড়া ইতালির প্রতিনিধি দলের মধ্যে উপস্থিত ছিলেন- নাপ্পি গ্রুপের এন্তনীয় নাপ্পি ও মার্কো ফগলি, গ্রিন ট্যানারি লিকুইড অ্যান্ড সলিড ওয়েস্ট ট্রিটমেন্ট বিশেষজ্ঞ এন্তনীয় লা পোল্লা ও লেদার গুডস বিশেষজ্ঞ পাওলো কুইরিসি।

শিল্পমন্ত্রী জানান, ১৯৯৭ সালে উৎপাদনের ৬ দিনের মাথায় বন্ধ হয়ে যাওয়া ঢাকা লেদার কমপ্লেক্স চালু করার বিষয়ে সরকার চিন্তাভাবনা করছে। এমতাবস্থায় প্রতিষ্ঠানটিকে পরিবেশবান্ধব ট্যানারি হিসাবে স্থাপন করার জন্য ইতালির দ্বিতীয় প্রজন্মের ৪ সদস্যের একটি প্রতিনিধি দল প্রস্তাব দিয়েছে। শিল্পমন্ত্রণালয় বিষয়টি বিবেচনা করে দেখবে।

তিনি আরও জানান, ট্যানারিতে চলমান প্রযুক্তিতে শতভাগ চামড়া রফতানি করা সম্ভব হয় না বলে জানান শিল্পমন্ত্রী। তবে পরিবেশবান্ধব ট্যানারি (গ্রিন ট্যানারি) স্থাপন করতে পারলে তা সম্ভব হবে।

প্রতিনিধি দলটি শিল্পমন্ত্রীকে গ্রীন ট্যানারি টেকনোলজি নিয়ে পাওয়ার পয়েন্টে একটি প্রেজেনটেশন উপস্থাপন করে দেখান।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

অর্থনীতি এর অারো খবর