ভারতের সাথে অপটিক্যাল ফাইবার সংযোগ স্থাপন
ভারতের সাথে অপটিক্যাল ফাইবার সংযোগ স্থাপন
সংগীতা ঘোষ
২০১৫-১১-২০ ০৮:১৯:২০
প্রিন্টঅ-অ+


বাংলাদেশের আখাউড়া ও ভারতের আগরতলা সীমান্তের জিরো পয়েন্টে অপটিক্যাল ফাইবার সংযোগ স্থাপন করা হয়েছে। ১৬ নভেম্বর এই সংযোগ দেওয়া হয়েছে বলে এক সরকারি তথ্য বিবরণীতে জানানো হয়েছে।

প্রাথমিকভাবে ১০ গিগাবাইট পরিমাণ ব্যান্ডউইথ রফতানির কথা থাকলেও পরবর্তী সময়ে চল্লিশ গিগাবাইট পরিমাণ ব্যান্ডউইথ রফতানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে বলে জানানো হয়েছে।

দেশে ইন্টারনেট ব্যান্ডউইথ সরবরাহের পর উদ্বৃত্ত ব্যান্ডউইথ ভারতে রফতানি করার সিদ্ধান্ত নেয় সরকার। ব্যান্ডউইথ রফতানির এই প্রক্রিয়ায় বাংলাদেশ টেলিকমিউনিকেশন লিমিটেড (বিটিসিএল) দেশের অভ্যন্তরে ফাইবার অপটিক লিংক প্রদান করেছে। আখাউড়া স্থলবন্দরের জিরো পয়েন্টের কাছে বিএসএনএল (ভারত সঞ্চার নিগম লিমিটেড) স্থাপিত অপটিক্যাল ফাইবারের সাথে বিটিসিএলের রিডান্ডেন্সিসহ স্থাপিত ফাইবার সংযোগ দুই দেশের প্রতিনিধিদের উপস্থিতিতে সম্পন্ন হয়।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

পরিবেশ এর অারো খবর