বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডে বসছে সরকারি পর্যবেক্ষক
বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডে বসছে সরকারি পর্যবেক্ষক
স্টাফ রিপোর্টার
২০১৬-০৭-৩১ ২২:৩১:৪৮
প্রিন্টঅ-অ+


বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের কাজে স্বচ্ছতার অভাব রয়েছে বলে মন্তব্য করেছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান আবদুল মান্নান। আর এই কারণেই বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডে সরকারি একজন পর্যবেক্ষক আনা হচ্ছে।
রবিবার জঙ্গিবাদের বিরুদ্ধে মানববন্ধন এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সার্বিক কর্মকাণ্ড নিয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন।

তিনি বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ট্রাস্টি বোর্ডের কাজে স্বচ্ছতার অভাব থাকায় আইন পরিবর্তন করে সার্বিক দিক পর্যবেক্ষণের জন্য পর্যবেক্ষক হিসেবে ওই বোর্ডে একজন সরকারি কর্মকর্তা অন্তর্ভুক্ত করা হবে।

তিনি বলেন, দেশে বেশ কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় আছে যাদের ট্রাস্টি বোর্ডের কার্জকলাপে স্বচ্ছতার যথেষ্ট অভাব রয়েছে। আমরা চাই, সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ই আইন অনুযায়ী চলুক। তারপরও আমরা তাদের বলেছি, কোনও কারণে আইন অনুযায়ী চলতে যদি আপনারা বাধার সম্মুখীন হন তাহলে আমাদের কাছে ব্যাখ্যা চাইবেন। আমাদের সহযোগিতার হাত আপনাদের জন্য বাড়ানো রয়েছে। আমরা সেটি বিবেচনা করবো।

তিনি আরও বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০-এ কিছু সংশোধন করার জন্য সংসদে আমরা কিছু সুপারিশ করেছি। সেই সুপারিশের মধ্যে একটি হলো, ট্রাস্টি বোর্ডে ব্যাংকের মতো একজন পর্যবেক্ষক অন্তর্ভুক্ত করা। বর্তমানে এই সুপারিশটি প্রক্রিয়াধীন রয়েছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান বলেন, অনেকেই আমাকে প্রশ্ন করেন বিশ্ববিদ্যালয় অনিয়ম করলে ইউজিসি ট্রাস্টি বোর্ড ভেঙে দেওয়া হয় না কেন। কিন্তু আমি স্পষ্ট করে বলতে চাই, ট্রাস্টি বোর্ড ভেঙে দেওয়ার কোনও ক্ষমতা ইউজিসি’র নেই। একমাত্র সরকার এটি ভেঙে দেওয়ার ক্ষমতা রাখে।

উল্লেখ্য, সংবাদ সম্মেলনে জানানো হয়, গত ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার একমাস পূর্তি উপলক্ষে এবং জঙ্গিবিরোধী সচেতনতার অংশ হিসেবে আগামীকাল সোমবার (১ আগস্ট) সারাদেশের সব বিশ্ববিদ্যালয়, কলেজ ও আরবি বিশ্ববিদ্যালয়ের অধীন মাদ্রাসার শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীরা মানববন্ধন করবেন। সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এক ঘণ্টা এই কর্মসূচি পালিত হবে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বদেশ এর অারো খবর