জঙ্গিদের মনিটরিং টিম অনেক শক্তিশালী
জঙ্গিদের মনিটরিং টিম অনেক শক্তিশালী
২০১৬-০৭-৩১ ১৩:১৬:৫৬
প্রিন্টঅ-অ+


জঙ্গিদের মনিটরিং টিম অনেক শক্তিশালী, তাদের হালকাভাবে নিলে বড় ভুল হবে বলে মন্তব্য করেছেন সাইবার সিকিউরিটি বিশেষজ্ঞ তানভীর হাসান জোহা। ‘চলমান জঙ্গি সংকট ও তা প্রতিরোধে আমাদের প্রস্তুতি’ শীর্ষক বাংলা ট্রিবিউনের বিশেষ বৈঠকিতে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করে ৭১ টেলিভিশন।

তানভীর হাসান জোহা বলেন, জঙ্গিদের কার্যক্রম নিয়মিত পরিবর্তিত হচ্ছে। সেটা ট্র্যাক করার পদ্ধতিও আসছে। কিন্তু ট্র্যাক করা যদি সহজ হবে ভাবেন, তাহলে ভুল ভাবছেন। এর অনেক লেয়ার এবং লেয়ার অব নেটওয়ার্ক আছে। আমাদের বাংলাদেশে সেটার প্রাথমিক কাজগুলো শুরু হয়েছে।

তিনি আরও বলেন, সিম বায়োমেট্রিক করাসহ তথ্য সংগ্রহের যে কাজগুলোর উদ্যােগ সরকার নিয়েছে, সেসব প্রক্রিয়াজাত হলে ট্র্যাক করতে পারা যাবে। আন্তর্জাতিক সন্ত্রাসীরা ওপেন সোর্স সফটওয়ার ব্যবহার করে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাজ উল্লেখ করে জোহা বলেন, অবশ্যই তাদের ফুটপ্রিন্ট টেস্ট করা গেছে বলেই প্রশাসন কনফিডেন্টলি বলছে, এ ধরনের হামলা এখন সহসা নাও হতে পারে। তার মানে তাদের অ্যাক্টিভিটি মনিটর করার ক্যাপাসিটি আছে।

মিথিলা ফারজানার সঞ্চালনায় বৈঠকিতে অংশ নিচ্ছেন কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম, সাংবাদিক জায়েদুল আহসান পিন্টু, নিরাপত্তা বিশ্লেষক ব্রি. জে. (অব.) হাবিবুর রহমান, মনোরোগ বিশেষজ্ঞ ড. মেখলা সরকার, সাইবার সিকিউরিটি বিশেষজ্ঞ তানভীর হাসান জোহা, ব্লগার ও লেখক আরিফ জেবতিক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের শিক্ষক রাশেদা রওনক খান এবং বাংলা ট্রিবিউনের ভারপ্রাপ্ত সম্পাদক জুলফিকার রাসেল। বৈঠকি চলে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর