যে কারনে বিক্রি হয়ে গেল ইয়াহু
যে কারনে বিক্রি হয়ে গেল ইয়াহু
স্টাফ রিপোর্টার
২০১৬-০৭-৩১ ০০:২০:২৬
প্রিন্টঅ-অ+


মার্কিন টেক প্রতিষ্ঠান ভেরিজন এর কাছে বিক্রি হয়েছে গেছে ইয়াহু। তাই স্বাধীন কোম্পানি হিসেবে আগামীতে আর ইয়াহুর অস্তিত্ব থাকছে না। মাত্র ৪.৮৩ বিলিয়ন ডলারে ভেরিজনের কাছে বিক্রি হয়েছে প্রতিষ্ঠানটি।
কিন্তু কেন বিক্রি হলো ইয়াহু? এ প্রশ্ন ইন্টারনেট জগতে যারা বিচরণ করেন তাদের সবার মনেই উকি দিচ্ছে। এই ইয়াহু বিক্রির পিছনে একাধিক কারণ আছে বলে মন্তব্য করছেন প্রযুক্তিবোদ্ধারা।

শুরুর পর বেশ অল্প সময়েই ব্যবসায় শীর্ষে ওঠে ইয়াহু। ২০০৮ সাল পর্যন্ত দারুণ সময় কেটেছে প্রতিষ্ঠানটির। এরপরই ধীরে ধীরে শুরু হয় প্রতিষ্ঠানটির পতন। পরিকাঠামোগত পরিবর্তন ও অন্যান্য পরিবর্তন এনেও ফেসবুক ও গুগলের জনপ্রিয়তার সঙ্গে পেরে ওঠেনি তারা। তাই এক সময় হতাশায় ডুবতে থাকে প্রতিষ্ঠানটি।

ইয়াহুর নেয়া বেশ কিছু ভুল সিদ্ধান্তই প্রতিষ্ঠানটির ভরডুবির জন্য দায়ি বলে মনে করেন বিশেষজ্ঞরা। তার মধ্যে অন্যতম হচ্ছে সোশ্যাল মিডিয়ায় টেক্কা দিতে গিয়ে তাম্বলার নামে এক সোশ্যাল ব্লগিং সার্ভিস কিনে নেয়। কিন্তু ফেসবুকের জনপ্রিয়তার ধারেকাছেই পৌঁছায়নি সেটি। ফ্লপের কাতারে পড়ে যায় প্লাটফর্মটি। এই লোকসান ইয়াহুকে বিশাল ক্ষতির মুখে ঠেলে দেয়।

ইয়াহুর মুখ থুবড়ে পড়ার অন্যতম কারণ হচ্ছে সময়ের সঙ্গে গুগল ও ফেসবুক যেভাবে নিজেদের পরিবর্তন আনতে সমর্থ হয়েছে ইয়াহু সেইভাবে নিজেকে পরিবর্তন করতে পারেনি। ফলে ক্রমেই জনপ্রিয় প্রতিষ্ঠান থেকে গ্রাহকদের অপছন্দের প্রতিষ্ঠানে পরিণত হয়েছে তারা।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর