হ্যাকিং এর শিকার হিলারির সামগ্রিক প্রচারণা,সন্দেহের তীর রাশিয়ার দিকে
হ্যাকিং এর শিকার হিলারির সামগ্রিক প্রচারণা,সন্দেহের তীর রাশিয়ার দিকে
স্টাফ রিপোর্টার
২০১৬-০৭-৩০ ১৯:৫৩:৩৬
প্রিন্টঅ-অ+


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টি এবং হিলারি ক্লিনটনের প্রচারণা সাইবার হামলার শিকার হয়েছে। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এই খবর নিশ্চিত করেছে। মার্কিন কর্মকর্তারা এ হামলার জন্য রাশিয়াকে দায়ী করার চেষ্টা করলেও ক্রেমলিন সেই অভিযোগ উড়িয়ে দিয়েছে।
জানা গেছে, সাম্প্রতিক সাইবার হামলার মধ্য দিয়ে ডেমোক্র্যাটিক ন্যাশনাল কমিটি এবং ডেমোক্র্যাটিক কংগ্রেশনাল ক্যাম্পেইন কমিটির প্রচুর তথ্য হ্যাক করা হয়েছে। রাশিয়ার সরকারের হয়ে কাজ করছে এমন এজেন্টরা এই সাইবার হামলা চালিয়েছে বলে মার্কিন কর্তৃপক্ষ ধারণা করছে। মার্কিন কর্মকর্তারা আশঙ্কা করছেন, প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়া প্রভাব বিস্তার করতে চাইছে।
তবে রুশ সরকারের পক্ষ থেকে এমন অভিযোগ প্রত্যাখ্যান করা হয়েছে। সেইসাথে ওয়াশিংটনের রাশিয়া-বিরোধী বাগাড়ম্বরপূর্ণ বক্তব্যের নিন্দা জানিয়েছে তারা।
প্রেসিডেন্ট পদে ডেমোক্র্যাট দলের মনোনয়ন পাওয়া হিলারি ক্লিনটনের নির্বাচনী প্রচার অফিস জানিয়েছে, শুক্রবার বিশ্লেষণধর্মী একটি ডাটা প্রোগ্রাম হ্যাক করা হয়েছে। তবে তাদের অভ্যন্তরীণ সিস্টেমে ঢুকতে পারেনি হ্যাকাররা। এর আগে গত সপ্তাহে দলের জাতীয় কনভেনশনের সন্ধ্যায় দলের জাতীয় কমিটির হ্যাক হওয়া ইমেইল ফাঁস হয়ে যায়।
ডেমোক্র্যাটিক পার্টির সঙ্গে সম্পর্কিত অনেক বেসরকারি কোম্পানির তথ্যও হ্যাকড করা হয়েছে বলে এফবিআই কর্মকর্তাদের বরাতে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।
এর আগে রিপাবলিকান দলের প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প প্রতিপক্ষ প্রার্থী হিলারি ক্লিনটনের ইমেইল হ্যাক করতে রাশিয়াকে উৎসাহ যোগাচ্ছেন বলে অভিযোগ করে ডেমোক্র্যাটরা।

এফবিআই জানিয়েছে, তারা এই হ্যাকিংয়ের বিষয়টি তদন্ত করছে।

এর আগে ডেমোক্র্যাট দলের কর্মীদের মধ্যে আদান-প্রদান হওয়া এমন ১৯ হাজারেরও বেশি ই-মেইল ফাঁস করেছে আলোচিত গণমাধ্যম উইকিলিকস। ফাঁস হওয়া ইমেইলগুলোতে ন্যাশনাল কমিটি এবং বার্নি স্যান্ডার্সের মধ্যকার বিভাজন পরিষ্কারভাবে ফুটে উঠেছে। আর এর ফলে তীব্র সমালোচনার মুখে পড়ে পদত্যাগের ঘোষণা দেন ডেমোক্র্যাটিক পার্টির প্রধান ডেবি ওয়াজেরমেন শুলজ।

সূত্র: সিএনএন, বিবিসি।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিদেশ এর অারো খবর