পুরনো কারাগারে এখন যা হবে
পুরনো কারাগারে এখন যা হবে
২০১৬-০৭-৩০ ০৫:৩৯:১৬
প্রিন্টঅ-অ+


লালবাগ সংলগ্ন ঢাকা কেন্দ্রীয় কারাগারে (পুরনো) বেশ কয়েটি স্থাপনা নির্মাণের পরিকল্পনা করেছে কারা কর্তৃপক্ষ। শুক্রবার সকাল থেকেই পুরনো কারাগার থেকে কেরানীগঞ্জে নতুন কেন্দ্রীয় কারাগারে বন্দি স্থানান্তর চলছে।

ঢাকা কেন্দ্রীয় কারাগারপুরনো কারাগারের স্থানে নির্মাণ করা হবে বাচ্চাদের বিনোদন কেন্দ্র, শপিং মল, ডিপার্টমেন্টাল স্টোর, হাঁটার জন্য ‘ওয়াক ওয়ে’ ও দুটি জাদুঘর।

কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দীন এসব তথ্য জানিয়েছেন। শুক্রবার দুপুরে কারা অধিদফতরে সাংবাদ সম্মেলনে তিনি এসব কথা জানান।

কারা মহাপরিদর্শক জানান, পুরাতন কারাগারের স্থলে জনসাধারণের হাঁটার রাস্তা বানানো হবে। বাচ্চাদের জন্য থাকবে বিনোদন কেন্দ্র। নির্মাণ করা হবে শপিং মল, ডিপার্টমেন্টাল স্টোর। এছাড়া সেখানে বানানো হবে দুটি জাদুঘর।

তিনি আরও জানান, কারাগারে চার নেতার সেলটি এবং বঙ্গবন্ধুর সেলটি সংরক্ষণ করা হবে। সেখানে নির্মাণ করা হবে দুটি জাদুঘর।

পরিকল্পনার বাস্তবায়নে নকশারা বিষয়ে তিনি বলেন, ‘এসব অবকাঠামো নির্মাণে আমরা একটি উন্মুক্ত প্রতিযোগিতার আয়োজন করবো। সেখানে প্রতিযোগিতায় অংশ নেওয়া প্রকৌশলীরা নকশা জমা দেবে। যে নকশাটি প্রথম হবে, সেটি বেছে নিয়ে কাজ শুরু করা হবে।’

কবে এই অবকাঠামো নির্মাণ কাজ শুরু হবে জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়ে পরে জানানো হবে। অর্থ ও অন্যান্য বিষয়ে পরে পরিকল্পনা করা হবে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বদেশ এর অারো খবর