অ্যাপলের যে পণ্যগুলো কোন সাড়া ফেলতে পারে নি
অ্যাপলের যে পণ্যগুলো কোন সাড়া ফেলতে পারে নি
স্টাফ রিপোর্টার
২০১৬-০৭-২৭ ০৪:৩৭:৩৬
প্রিন্টঅ-অ+


গত কয়েক দশকে প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপলের ব্যাপক উন্নতি হয়েছে। বর্তমানে এই প্রতিষ্ঠানের কোনও পণ্য মানেই ব্যবহারকারীদের কাছে সেটার ব্যাপক জনপ্রিয়তা।

তবে অ্যাপলের তৈরি এমন কিছু পণ্যও রয়েছে যেগুলো ব্যবহারকারীদের মাঝে তেমন সাড়া ফেলতে পারেনি। অর্থাৎ কোম্পানির খ্যাতি ধরে রাখতে এই পণ্যগুলো পুরোপুরি ব্যর্থ হয়েছে। কিন্তু প্রতিষ্ঠানটির ধারাবাহিক উন্নতির কারণে মানুষ সেসব পণ্যের কথা ভুলে গেছে। আবার নতুন প্রজন্মের অনেকেই এসব পণ্যর কথা জানেই না।

আসুন দেখে নিই অ্যাপলের তৈরি সেরকম কিছু পণ্য-

ম্যাকিন্টোশ টিভি

টিভি ইন্ডাস্ট্রিতে প্রবেশ করছে অ্যাপল- এমন গুঞ্জন উঠতে না উঠতেই প্রতিষ্ঠানটি টিভি জগতে প্রবেশ করে। আর অ্যাপলের এই টিভি ইন্ডাস্ট্রিতে যাত্রা শুরু হয় ম্যাকিন্টোশ টিভি দিয়ে। এটা ছিল মূলত একটি ডেস্কটপ কম্পিউটার এবং ক্যাবল-রেডি টেলিভিশনের সমন্বয়ে গঠিত এক হাইব্রিড ডিভাইস। এটা ১৯৯৩ সালে প্রথম বাজারে ছাড়া হয়। এর র‍্যাম ছিল ৫ মেগা এবং হার্ড ড্রাইভ ছিল ১৬০ মেগা। ১৪ ইঞ্চি ডিসপ্লের এই ডিভাইসটির দাম নির্ধারণ করা হয়েছিল ২ হাজার ৯৯ ডলার। বাজারে এর চাহিদা ছিল খুবই কম। সেসময় মাত্র ১০ হাজার ডিভাইস বিক্রি হয়েছিল। ফলে বাজারে ছাড়ার মাত্র ৪ মাসের মধ্যে এটা বাজারজাতকরণ বন্ধ করে দেওয়া হয়।

অ্যাপল গ্রাফিক্স ট্যাবলেট

অ্যাপল ১৯৭৯ সালে যখন এর সর্বশেষ প্রযুক্তির একটি ডেস্কটপ কম্পিউটার নিয়ে আসে তখন সেটা দিয়ে ডিজিটালি ড্রয়িং এবং স্কেচ করা অনেক ঝামেলাপূর্ণ ছিল। এই সমস্যার সমাধানের জন্য অ্যাপল ওই ডেস্কটপের সহযোগী যন্ত্রাংশ হিসেবে অ্যাপল গ্রাফিক্স ট্যাবলেট নিয়ে আসে।
এর সাহায্যে ব্যবহারকারীরা ডিজিটালি ড্রয়িং করতে পারতেন। তখন এই যন্ত্রের দাম ছিল ৬৫০ মার্কিন ডলার। রেডিও ফ্রিকোয়েন্সিতে প্রতিবন্ধকতা সৃষ্টির কারণে পরবর্তীতে এই যন্ত্রটির বাজারজাতকরণ বন্ধ করে দেওয়া হয়।

আইপড যখন প্রথম বাজারে ছাড়া হয় তখন এর সুরক্ষার জন্য অ্যাপল এক ধরনের মোজা বাজারে নিয়ে আসে। এটাকে আইপডের মোজা বলা হয়। এই মোজা মূলত আইপডকে অনাকাঙ্ক্ষিত দাগ থেকে নিরাপদ রাখতে ব্যবহার করা হতো।
সূত্র: টাইমস অব ইন্ডিয়া

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর