সংসদে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ বিল-২০১৬ পাস
সংসদে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ বিল-২০১৬ পাস
২০১৬-০৭-২৫ ১৫:৩০:৪৪
প্রিন্টঅ-অ+


বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ অধ্যাদেশ-১৯৮৫ পরিমার্জন করে নতুনভাবে বিধান করে আজ সংসদে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ বিল-২০১৬ স্থিরকৃত আকারে পাস হয়েছে।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের এ বিলটি পাসের প্রস্তাব করেন।

বিলে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ অধ্যাদেশের অধীন বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ বহাল রাখার বিধান করা হয়।

বিলে কর্তৃপক্ষের কার্যালয়, পরিচালনা ও প্রশাসন, কর্তৃপক্ষের ক্ষমতা ও কার্যাবলী, কর্মকর্তা ও কর্মচারী নিয়োগ, বিশেষজ্ঞ কমিটি, নির্বাহী পরিচালক, কর্তৃপক্ষের তহবিল, বাজেট, হিসাব রক্ষণ, প্রতিবেদন, কমিটি গঠনসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়।

বিলে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রীকে চেয়ারম্যান করে ১৫ সদস্যের বোর্ড গঠনের বিধান করা হয়।

বিলে ভূমি অধিগ্রহণ, প্রবেশ, বন্ধকরণ, প্রতিরোধ, বাজেয়াপ্তকরণ, দখল প্রতিরোধ, যানবাহন থামানো ও তল্লাশি, কোম্পানি গঠন, ইজারা বিষয়ে বিধান করা হয়েছে।

এছাড়া বিলে বিধি লংঘন জনিত অপরাধে সুনির্দিষ্ট দন্ড প্রদানের বিধান করা হয়।

বিলে বিদ্যমান বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ অধ্যাদেশ রহিত করা হয়েছে।

জাতীয় পার্টির ফখরুল ইমাম, নূরুল ইসলাম ওমর, কাজী ফিরোজ রশীদ, নুরুল ইসলাম মিলন, সেলিম উদ্দিন, বেগম নূর-ই-হাসনা লিলি চৌধুরী, স্বতন্ত্র সদস্য রুস্তম আলী ফরাজী ও আব্দুল মতিন বিলের ওপর জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে একটি সংশোধনী গ্রহন করা হয়। বাকী প্রস্তাবগুলো কন্ঠ ভোটে নাকচ হয়ে যায়।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিবিধ এর অারো খবর