সেলফি নির্ণয় করবে ত্বকের ক্যান্সার
সেলফি নির্ণয় করবে ত্বকের ক্যান্সার
সংগীতা ঘোষ
২০১৫-১১-১৯ ১০:১৭:৪১
প্রিন্টঅ-অ+


সেলফির মাধ্যমে ত্বকের ক্যান্সার নির্ণয় করা সম্ভব। নতুন একটি অ্যাপসের মাধ্যমে এটি নির্ণয় করা সম্ভব হবে। ‘স্কিন ভিশন’ নামের এ অ্যাপ স্মার্টফোনে তোলা সেলফি বিশ্লেষণ করে ত্বকের ক্যান্সার বা ম্যালানোমার ঝুঁকি নির্ণয় করতে সক্ষম। অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত ন্যাশনাল স্কিন ক্যান্সার অ্যাকশন উইকে এমন তথ্য উঠে এসেছে। ১৫ নভেম্বর শুরু হওয়া ত্বকের ক্যান্সার নির্ণয়, প্রতিরোধ ও নিরাময় বিষয়ক সপ্তাহব্যাপী এ আয়োজন শেষ হবে ২১ নভেম্বর।
‘স্কিন ভিশন’ ত্বকের বিভিন্ন দাগ, তিল, ব্রণ ইত্যাদির ছবি বিশ্লেষণ করে ম্যালানোমার প্রাথমিক অস্তিত্ব সম্পর্কে অবহিত করতে সক্ষম। ম্যালানোমা হচ্ছে ত্বকের ক্যান্সারের সবচেয়ে ভয়াবহ একটি প্রকার। যুক্তরাষ্ট্রে প্রতি বছর গড়ে প্রায় ১০ হাজার মানুষ ম্যালানোমায় মৃত্যুবরণ করে। অস্ট্রেলিয়ায় ত্বকের ক্যান্সারে ভোগা রোগীর ৯৫ শতাংশই ম্যালানোমায় আক্রান্ত। অমেরামতযোগ্য ডিএনএর ফলে ত্বকীয় কোষে মিউটেশনের ঘটনা ঘটলে কোষগুলো দ্রুত বিভাজিত হয়ে বড়সড় টিউমার সৃষ্টি করে। এ টিউমারগুলো বহিঃত্বকে বিভিন্ন রঙের ম্যালানোসাইট উৎপন্ন করে। বহিঃত্বকের এসব দাগ বা মেলানিনসমৃদ্ধ কোষ তৈরি হওয়ার পেছনের মূল কারণ হচ্ছে, অতিবেগুনি বা ইউভি রশ্মি।
বিশ্বজুড়ে ত্বকের ক্যান্সারের হার দিন দিন বৃদ্ধি পাচ্ছে। সম্প্রতি আবিষ্কৃত এ অ্যাপসটির মাধ্যমে প্রাথমিক পর্যায়েই ত্বকে ম্যালানোমার উপস্থিতি নির্ণয় করা সম্ভব। ফলে ত্বকের ক্যান্সার প্রতিরোধে এটি বিশেষ ভূমিকা রাখবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
‘স্কিন ভিশন’ অ্যাপসটি মূলত ত্বকের বিভিন্ন দাগের বিশ্লেষণ করে ক্যান্সার হওয়ার ঝুঁকি সম্পর্কিত একটি রেটিং দিয়ে থাকে। দাগ ও ব্রণের আকারের ভিত্তিতে ক্ষতির পরিমাণ বিশ্লেষণে এটি একটি বিশেষ এলগরিদম ব্যবহার করে। অ্যাপসটির নির্মাতারা একে ৮৩ শতাংশ ক্ষেত্রে সঠিক বলে দাবি করেছেন।
স্কিন ভিশনের সিইও ডিক উইত্তেওয়াল বলেন, এটি কোনোভাবেই চিকিৎসকের কাছে যাওয়াকে নিরুৎসাহিত করছে না। ক্যান্সার চিকিৎসা ও নির্ণয়ে চিকিৎসকই পরামর্শ দেবেন। এটি কেবল প্রাথমিক পর্যায়ে ত্বকে বিদ্যমান সমস্যা নিরূপণে সহায়তা করতে পারে। এর সাহায্যে ক্ষত ও দাগ নিয়মিত পরীক্ষার মাধ্যমে ম্যালানোমাসহ ত্বকের ক্যান্সার প্রতিরোধ সহজ হবে।
অ্যাপসটি সম্পর্কে অস্ট্রেলিয়ার ক্যান্সার কাউন্সিলের ক্রেইগ সানক্লেয়ার বলেছেন, এটি বেশ কার্যকর। এর ফলাফল মানুষকে বিস্মিত করবে বলে আমি বিশ্বাস করি।
ক্যান্সার উইক চলাকালে অ্যাপসটি বিনামূল্যে এবং এর পর ৩৮ ডলারের বিনিময়ে ডাউনলোড করা যাবে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বাস্থ্য এর অারো খবর