ফেসবুকে স্বয়ংক্রিয়ভাবে চালু হওয়া ভিডিও যেভাবে বন্ধ করবেন
ফেসবুকে স্বয়ংক্রিয়ভাবে চালু হওয়া ভিডিও যেভাবে বন্ধ করবেন
স্টাফ রিপোর্টার
২০১৬-০৭-২৪ ২২:৫৬:১৮
প্রিন্টঅ-অ+


ফেসবুকের নিউজফিডে কোনও ভিডিও থাকলে সেটা অনেক সময় নিজ থেকেই চালু (অটো-প্লে) হয়ে যায়। এতে যাদের ডেটা সাশ্রয়ের ইচ্ছা থাকে তাদের আর ডেটা সাশ্রয় করা হয়ে ওঠে না।

শুধু ফেসবুক নয়; এমন অনেক ওয়েবসাইট আছে, যেখানে গেলে স্বয়ংক্রিয়ভাবে ভিডিও চালু হয়ে যায়। ফলে অনেকে বেশ চিন্তা-ভাবনা করে ডেটা ব্যবহার করলেও শেষ পর্যন্ত এই অটোপ্লে-তে এসে তাদেরকে হার মানতে হয়।

কারণ এসব ভিডিও স্বয়ংক্রিয়ভাবে চালু হয়। ফলে সেটা বন্ধ করতে করতে অনেক ডেটা চলে যায়। আবার অনেকেই এসব ভিডিও বন্ধ করার কোনও উপায়ও জানেন না। তাই নানা সময় তারা নানা রকম বিপত্তিতে পড়ে থাকেন। আসুন দেখে নিই এই বিপত্তি থেকে বের হয়ে আসার উপায়

ফেসবুক ভিডিও:

ফেসবুকে স্বয়ংক্রিয়ভাবে চালু হওয়া ভিডিও বন্ধ করতে প্রথমেই ফেসবুকে লগ-ইন করুন। এরপর ওপরের ডান পাশের কোণে অ্যারো চিহ্নে ক্লিক করে Settings অপশনে প্রবেশ করুন। সেটিংস অপশনে যাওয়ার পর বাম পাশের তালিকা থেকে Videos-এ ক্লিক করতে হবে। ভিডিও সেটিংসের Auto-Play Videos- অপশনে গিয়ে ডান পাশে থাকা ডিফল্ট অপশন থেকে Off নির্বাচন করলে ফেসবুকের ভিডিও আর স্বয়ংক্রিয়ভাবে চালু হবে না।

এছাড়া অন্যান্য ওয়েবসাইটে চলা স্বয়ংক্রিয় ভিডিও বন্ধ করতে ব্রাউজারের সেটিংসে কিছু পরিবর্তন আনতে হবে। কয়েকটি ব্রাউজারের নিয়ম এখানে দেওয়া হলো-

ক্রোম ব্রাউজার:

গুগল ক্রোম ব্রাউজার চালু করে অ্যাড্রেস বারে chrome://settings/content লিখে এন্টার দিতে হবে। এরপর Plugins অপশনের অধীনে Let me choose when to run plugin content নির্বাচন করে দিন। এবার আবারও অ্যাড্রেসবারে গিয়ে chrome://plugins লিখে এন্টার করুন। Adobe Flash Player-এর নিচের Always allowed to run-এর পাশে টিক চিহ্ন তুলে দিলেই আপনার কাজ শেষ।

মজিলা ব্রাউজার:

প্রথমে মজিলা ফায়ারফক্স ব্রাউজার খুলে Ctrl+L চেপে অ্যাড্রেসবারে যেতে হবে। এখানে about: add-ons লিখে এন্টার চাপুন। এরপর বাম পাশের তালিকায় থাকা Plugins অপশনে ক্লিক করতে হবে। প্লাগইনের তালিকা থেকে Shockwave Flash খুঁজে নিয়ে তার ডানের ডিফল্ট বক্স থেকে Ask to Activate নির্বাচন করে দিন।

অপেরা ব্রাউজার:

অপেরা ব্রাউজারে প্রবেশ করুন। এরপর অ্যাড্রেস বারে about:config লিখে এন্টার চাপতে হবে। এবার Preference editor থেকে Multimedia অপশনে ক্লিক করুন। Allow Autoplay -এর পাশের টিক চিহ্ন তুলে দিয়ে সেভ বাটনে ক্লিক করুন।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর