মাইক্রোসফটের ‘যুন’ বন্ধ হয়ে গেছে
মাইক্রোসফটের ‘যুন’ বন্ধ হয়ে গেছে
সংগীতা ঘোষ
২০১৫-১১-১৯ ১০:০৮:০৩
প্রিন্টঅ-অ+


১৫ নভেম্বর থেকে নিজেদের ‘যুন’ মিউজিক স্ট্রিমিং সেবা বন্ধ করে দিয়েছে সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট। ১৫ তারিখে থেকেই এই সেবাটি বন্ধ হয়ে যাচ্ছে, মাইক্রোসফটের বদৌলতে তা কয়েকদিন আগেই জানতে পেরেছিলেন এর ব্যবহারকারীরা। এক প্রতিবেদনে সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, মাইক্রোসফট ২০০৬ সালে নিজেদের যুন প্লেয়ার ও ডিজিটাল মিউজিক স্ট্রিমিং সেবাটি চালু করেছিল। মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের আইপড ও আইটিউনসের সঙ্গে বাজারে প্রতিযোগিতা সৃষ্টি করার লক্ষ্যেই মূলত নিজেদের ওই মিউজিক স্ট্রিমিং সেবাটি নিয়ে এসেছিল মাইক্রোসফট। কিন্তু অ্যাপলকে টেক্কা দিতে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে সেবাটি। সময়ের পরিক্রমায় আরো পিছিয়ে পড়েছে যুন। বাজারে দৃঢ় অবস্থান গড়তে না পারার কারণে অবশেষে এটি বন্ধই করে দিল মাইক্রোসফট। বিবিসি জানিয়েছে, ২০১১ সাল থেকেই যুন হার্ডওয়্যার নির্মাণ বন্ধ করে দেয় মাইক্রোসফট। বাকি ছিল যুন মিউজিকের ডাউনলোড ও স্ট্রিমিং সেবা। রোববার অনেকটা চুপিসারে এই সেবারও ইতি টানল মাইক্রোসফট। যুন প্লেয়ারকে এমপিথ্রি প্লেয়ার হিসেবে ব্যবহার করা গেলেও, এতে আর অনলাইন মিউজিক স্ট্রিম সেবা পাওয়া যাবে না বলে জানিয়েছে মাইক্রোসফট। প্রতিষ্ঠানটি আরো জানিয়েছে, বর্তমানে যেসব যুন সাবস্ক্রাইবার রয়েছেন, তাদের প্রতিষ্ঠানটির গ্রুভ মিউজিক প্ল্যাটফর্ম নামের আরেকটি সেবায় স্থানান্তর করা হবে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিনোদন এর অারো খবর