বাংলায় স্বাস্থ্যসেবার অ্যাপ ‘আরএক্স ৭১ হেলথ’
বাংলায় স্বাস্থ্যসেবার অ্যাপ ‘আরএক্স ৭১ হেলথ’
২০১৬-০৭-২২ ১৮:৩২:১৮
প্রিন্টঅ-অ+


সব ধরনের মোবাইল অপারেটিং সিস্টেমের কথা মাথায় রেখে অ্যান্ড্রয়েড সংস্করণের পর এবার ‘আরএক্স ৭১ হেলথ’ অ্যাপের আইওএস সংস্করণটি উন্মুক্ত হয়েছে। অ্যাপটি বিনা মূল্যে ডাউনলোড এবং ব্যবহার করা যায়। অ্যাপটি তৈরি করেছে আরএক্স ৭১ লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান।

আরএক্স ৭১ লিমিটেডের প্রধান নির্বাহী নিজাম উদ্দিন বলেন, ডিজিটাল স্বাস্থ্যসেবাকে সকলের হাতের মুঠোয় নিয়ে আসার উদ্দেশ্যে আরএক্স ৭১ কাজ করে চলেছে। এর আগে ‘আরএক্স ৭১ হেলথ’ অ্যাপের অ্যান্ড্রয়েড সংস্করণটি চালুর পর কিছু দিনের মধ্যেই ব্যাপক সাড়া ফেলে। গুগল প্লে স্টোরে উন্মুক্ত হওয়ার দেড় মাসের মধ্যেই এটি ২২ হাজারের বেশি ডাউনলোড করা হয়েছে। এই স্বল্প সময়ের মধ্যেই অ্যাপটির প্রায় ২৩ লাখ স্ক্রিন ভিউ হয়েছে। ব্যবহারকারী অ্যাপটির কার্যকারিতা নিয়ে ‘রিভিউ’ অংশে ইতিবাচকমন্তব্য করেছেন।

প্রায় ১০০০ জন ব্যবহারকারীর কাছ থেকে ‘ফাইভ স্টার’ রেটিং পেয়েছে অ্যাপটি। বর্তমানে গুগল প্লের হেলথ অ্যান্ড ফিটনেস ক্যাটাগরির ‘টপ ফ্রি’ তালিকার রয়েছে দরকারি এ অ্যাপটি। এছাড়াও সম্প্রতি গুগল ডেভেলপার গ্রুপ (জিডিজি) ঢাকার আয়োজনে রাজধানীর ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশে(আইইউবি) মোবাইলপ্রযুক্তি নিয়ে ‘মোবিকন ২০১৬’ সম্মেলনে শীর্ষস্থান দখল করে অ্যাপটি।
নিজাম উদ্দিন বলেন, ‘আমাদের অন্যতম একটা সমস্যা হলো, রোগের সঠিক চিকিৎসার জন্য কোন ডাক্তার এর কাছে যাওয়া উচিত এটা বুঝতে না পারা। আপনার যাওয়া উচি মেডিসিন বিশেষজ্ঞের কাছে, কিন্তু চলে গেলেন সার্জনের কাছে। তাহলে বিপদে পড়ার আশঙ্কা থাকে। এই সমস্যা সমাধানে দুই বছর ধরে গবেষণা করে একটি অভিনব মোবাইল অ্যাপ তৈরি করা হয়েছে। এই অ্যাপটি শারীরিক ও মানসিক লক্ষণের ভিত্তিতে সম্ভাব্য রোগের তালিকা দেওয়ার পাশাপাশি রোগের বিস্তারিত তথ্য দেবে এবং সঠিক চিকিৎসার জন্য কোন ডাক্তারের কাছে যেতে হবে সেটাও বলে দেবে। রোগ থেকে সুরক্ষা পাবার জন্য পরামর্শ, অ্যানিমেটেড ভিডিও, পুষ্টি তথ্যসহ আরো অনেক কিছু রয়েছে এই অ্যাপে।

স্বাস্থ্যসচেতনতা বৃদ্ধিতে ৯৭৯টি রোগ ও লক্ষণ সম্পর্কে বিস্তারিত ডেটাবেজ নিয়ে তৈরি করা হয়েছে স্বাস্থ্যজ্ঞানমডিউল। প্রতিটি রোগের বর্ণনা, লক্ষণ, কারণ, ঝুঁকিপূর্ণ বিষয়, সাধারণ জিজ্ঞাসা, হেলথ টিপস, অ্যানিমেটেড ভিডিওসহ আরো তথ্য রয়েছে এই বিভাগে।

তিনশ’র বেশি দেশি খাদ্যের পুষ্টিগুণ সম্পর্কে বিস্তারিত তথ্য নিয়ে তৈরি করা হয়েছে খাদ্য ও পুষ্টি বিভাগটি এবং বিনা মূল্যে নিজের ডায়েট প্ল্যান নিজেই তৈরি করা যাবে এই সেবাটির মাধ্যমে। ডায়েট প্ল্যান সিস্টেমটি একটি ইন্টেলিজিন্স সিস্টেম।

সাড়ে সাত হাজারের বেশি ডাক্তারের ছবি, ডিগ্রি এবং ভিজিটিং কার্ডের স্ক্যানড কপি নিয়ে তৈরি করা হয়েছে অ্যাপটির ‘ডাক্তার ডিরেক্টরি’ বিভাগ। এখান থেকে চিকিৎসার জন্য উপযুক্ত ডাক্তার খুঁজে পাওয়া যাবে সহজে। ডাক্তারদের রেটিং করার মাধ্যমে খুব সহজেই সবচেয়ে ভালো ডাক্তার খুঁজে পাওয়া যাবে এই বিভাগ থেকে। ৭০০টিরও বেশি ক্লিনিক এবং ডায়াগনস্টিক সেন্টারের বিস্তারিত তথ্য পাওয়া যাবে ‘হসপিটাল ডিরেক্টরি’ বিভাগে।

অ্যাপটির মাধ্যমে শিগগিরই চিকিৎসকের অ্যাপয়েন্টমেন্ট বা সাক্ষাৎকারের সেবা চালু করা হবে। এছাড়া দেশের হাসপাতালগুলোকে অটোমেশনের জন্য হাসপাতাল ম্যানেজমেন্ট সিস্টেম নিয়ে কাজ করছে প্রতিষ্ঠানটি। মানুষকে সহজে তথ্য পৌঁছে দিতে ব্যবহারবান্ধব ওয়েবসাইট, অ্যাপ ও হাসপাতাল ম্যানেজমেন্ট সিস্টেমের মধ্যে সমন্বয়রাখার কাজটিও করছে আরএক্স ৭১।

অ্যাপটির আইওএস সংস্করণ ডাউনলোড করার লিংক: http://apple.co/29sQWRX।
অ্যাপটির অ্যান্ড্রয়েড সংস্করণ ডাউনলোড লিংক https://goo.gl/2w9glc।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বাস্থ্য এর অারো খবর