স্মার্টফোনের চার্জ দ্রুত খেয়ে ফেলে যেসব অ্যাপ
স্মার্টফোনের চার্জ দ্রুত খেয়ে ফেলে যেসব অ্যাপ
স্টাফ রিপোর্টার
২০১৬-০৭-২২ ০৩:১৭:৫৮
প্রিন্টঅ-অ+


স্মার্টফোনের চার্জ হলো ব্যবহারকারীদের জন্য বেশ স্পর্শকাতর একটি ইস্যু। ফোনের চার্জের ব্যাপারটি অনেকটাই নির্ভর করে এর নির্মাণ প্রক্রিয়া এবং ব্যবহারের ওপর।

আমরা প্রতিনিয়ত স্মার্টফোন দিয়ে অনেক কাজ করি। ডকুমেন্ট এডিট করা, ভিডিও দেখা, গেম খেলা, ইন্টারনেটের সাহায্যে বিশ্বের সঙ্গে সংযুক্ত থাকা এসবকিছুই এখন স্মার্টফোন দিয়ে হয়ে থাকে।

তবে এ কাজগুলো করতে কিছু অ্যাপের প্রয়োজন হয়। এসব অ্যাপ স্মার্টফোনের চার্জ শেষ করে দেয়। এগুলোর মধ্যে আবার কিছু অ্যাপ রয়েছে যেগুলো অন্য যেকোনও অ্যাপের চেয়ে বেশি চার্জ নষ্ট করে। আসুন দেখে নিই সেরকম কিছু অ্যাপ-

ব্যাটারি-সেভার অ্যাপস

ব্যাটারি সেভার কিংবা র‍্যাম ক্লিনিং অ্যাপগুলো গোপনে স্মার্টফোনের চার্জ শেষ করে দেয়। এসব অ্যাপ নিয়মিত বিরতিতে স্ক্যানিং করার মাধ্যমে ফোনকে ব্যস্ত রাখে। ফলে দ্রুত চার্জ শেষ হয়ে যায়। তাই অনেক সময় ধরে ফোনে চার্জ রাখতে হলে এসব অ্যাপ কম ব্যবহার করাই ভালো।

সোশ্যাল মিডিয়া অ্যাপস

ফেসবুক হলো সবচেয়ে জনপ্রিয় স্মার্টফোন অ্যাপ। একই সঙ্গে এটা সবচেয়ে বেশি চার্জ নষ্ট করে। এই অ্যাপটির নোটিফিকেশন প্রতিনিয়ত চলতে থাকে। ফলে নিমেষেই শেষ হয়ে যায় স্মার্টফোনের চার্জ। ফেসবুকের মেসেঞ্জার অ্যাপটিও অনেকটাই এরকম। এছাড়াও এই তালিকায় আরও রয়েছে স্ন্যাপচ্যাট, স্কাইপে এবং ইনস্টাগ্রাম।

অ্যান্টি-ভাইরাস অ্যাপস

এন্টি-ভাইরাস অ্যাপগুলো, যেমন র‍্যাম ম্যানেজমেন্ট অ্যাপ নির্দিষ্ট সময় পর পর স্বয়ংক্রিয়ভাবে চালু হয়। এটা সম্পূর্ণ স্মার্টফোনকে স্ক্যান করে এবং থ্রেটগুলোকে ফিক্স করে। ফোনে যত বেশি অ্যাপ থাকে, স্ক্যান করতে এর ততো সময় লাগে। এতে ব্যাটারির চার্জ অনেক বেশি নষ্ট হয়।

কিছু অ্যান্টি-ভাইরাস আবার ক্যামেরায় প্রবেশ করতে পারে। যারা স্মার্টফোনের লক খুলতে চেষ্টা করে তাদের ছবি তুলে রাখে এসব অ্যান্টি-ভাইরাস। ফলে ফোনের চার্জ নষ্ট হয়।

ফটো-এডিটিং অ্যাপস

নানা রকমের ছবি আমরা স্মার্টফোন দিয়ে এডিট করে থাকি। সেজন্য বিভিন্ন ফটো এডিটিং অ্যাপ ব্যবহার করি আমরা। এসব ফটো এডিটিং অ্যাপ বিশাল সাইজের হয়ে থাকে এবং ছবি এডিট করার জন্য অনেক প্রসেসিং ক্ষমতার প্রয়োজন হয়। ফলে এগুলোর মাধ্যমে স্মার্টফোনের চার্জ খুব তাড়াতাড়ি শেষ হয়ে যায়।

ইন্টারনেট ব্রাউজার অ্যাপস

ইন্টারনেট ব্রাউজার অ্যাপগুলো নিয়মিত আমাদের খবর, স্কোরবোর্ড, বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমের নোটিফিকেশন ইত্যাদি সরবরাহ করে। ফলে সবসময় সক্রিয় থাকতে হয় এসব অ্যাপের। যে কারণে ব্যাটারির অনেক ক্ষতি হয়ে থাকে। তাই একটির বেশি ইন্টারনেট ব্রাউজার ব্যবহার না করাই ভালো।

গেমিং অ্যাপস

স্মার্টফোন থেকে গেম আন-ইনস্টল করে দেওয়া হয়তো অনেকের পক্ষেই সম্ভব নয়। তবে কিছু গেম আছে যেগুলো ব্যাটারির অনেক ক্ষতি করে থাকে। সেগুলো সবাইকেই আন-ইনস্টল করার চেষ্টা করতে হবে। এমন কয়েকটি থ্রিডি অ্যানিমেশন গেম হলো ইনজাস্টিস, মডার্ন কমব্যাট ইত্যাদি। এছাড়া নতুন উন্মুক্ত হওয়া পোকেমন গো গেমটিও ব্যাটারির জন্য বেশ ক্ষতিকর।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর