আগামীকালের জুমাতেও অভিন্ন খুতবা পাঠের অনুরোধ
আগামীকালের জুমাতেও অভিন্ন খুতবা পাঠের অনুরোধ
স্টাফ রিপোর্টার
২০১৬-০৭-২২ ০২:৪৪:৫৩
প্রিন্টঅ-অ+




গত জুমার মতো আগামীকাল শুক্রবার জুমার নামাজেও দেশের সব মসজিদে একটি অভিন্ন খুতবা অনুসরণ করতে ইমামদের অনুরোধ জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। ‘কোরআন মজিদ এবং সুন্নাহর মর্যাদা ও গুরুত্ব’ শীর্ষক খুতবাটি আজ বৃহস্পতিবার দুপুরের দিকে বিভিন্ন গণমাধ্যমে পাঠানো হয়।

ফাউন্ডেশনের জনসংযোগ বিভাগের সহকারী পরিচালক মুহাম্মদ নিজাম উদ্দিনের নামে পাঠানো এই খুতবা শুরুর আগে উল্লেখ করা হয়, বায়তুল মোকাররম জাতীয় মসজিদে খুতবাটি পড়া হবে। সাড়ে তিন পৃষ্ঠার এ খুতবায় পবিত্র কোরআন শরিফ ও মহানবী হজরত মুহাম্মদ (স.)-এর সুন্নাহ সম্পর্কে আলোকপাত করা হয়েছে।

গত জুমায় ‘অশান্তি এবং জঙ্গিবাদ ও সন্ত্রাস সম্পর্কে সতর্কীকরণ’ শিরোনামে অভিন্ন খুতবা পাঠিয়ে তা অনুসরণ করতে ইমাম-খতিবদের প্রতি অনুরোধ জানিয়েছিল ইসলামিক ফাউন্ডেশন। তাতে শান্তির ধর্ম ইসলামের নির্দেশনা সম্পর্কে সংক্ষেপে আলোকপাত এবং সন্তান-সন্ততির বিষয়ে বিশেষভাবে সতর্ক থাকতে বলা হয়েছিল।

১৪ জুলাই সব মসজিদে অভিন্ন খুতবা পড়া নিয়ে বিভিন্ন ইসলামি দল ও সংগঠন তীব্র প্রতিক্রিয়া জানায়। শাহ আহমদ শফীর নেতৃত্বাধীন কওমি মাদ্রাসাভিত্তিক হেফাজতে ইসলাম জুমার নামাজের খুতবা নির্দিষ্ট করে দেওয়াকে ধর্মীয় বিষয়ে অবৈধ হস্তক্ষেপ বলে অভিযোগ করে তা প্রত্যাখ্যান করে। সংগঠনটি এ খুতবাকে ‘বিতর্কিত’ ও ‘ভুলে ভরা’ বলেও দাবি করে।

পরে এ বিষয়ে একটি ব্যাখ্যা দেন খুতবা প্রণয়ন কমিটির আহ্বায়ক ও বায়তুল মোকাররম জাতীয় মসজিদের জ্যেষ্ঠ পেশ ইমাম মিজানুর রহমান। তিনি বলেন, ওই খুতবা কারও ওপর চাপিয়ে দেওয়া হয়নি। ধারণা নেওয়ার সুবিধার্থে খুতবাটি নমুনা হিসেবে পাঠানো হয়। তিনি খুতবায় ভুলভ্রান্তি থাকলে তা গণমাধ্যমে প্রকাশ না করে ফাউন্ডেশনকে লিখিতভাবে অবহিত করার অনুরোধ জানান।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বদেশ এর অারো খবর