এবার জাপানে আইএস-এর হামলার আশঙ্কা
এবার জাপানে আইএস-এর হামলার আশঙ্কা
সংগীতা ঘোষ
২০১৫-১১-১৮ ২১:৪৮:১১
প্রিন্টঅ-অ+


জাপানের নিরাপত্তা দায়িত্বে থাকা শীর্ষ কর্মকর্তারা ফ্রান্সের পর এবার জাপানে ইসলামিক স্টেটের (আইএস) হামলার আশঙ্কা করছেন। মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে জাপানের জাতীয় পুলিশ সংস্থার প্রধান মাসাহিতো কানেতাকা এবং জাতীয় নিরাপত্তা কমিশনের চেয়ারম্যান তারো কোনো একথা জানিয়েছেন।

আগামী বছর অনুষ্ঠেয় এক সম্মেলনের নিরাপত্তা বিষয়ক কথা বলার সময় কর্মকর্তারা আইএস এর হামলার হুমকির কথা টোকিওয় সাংবাদিকদের জানান। হুমকি মোকাবেলায় জাপানজুড়ে পুলিশী তল্লাশি ও নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

গত কয়েক মাস ধরে আইএস বিভিন্ন বার্তার মাধ্যমে জাপানকে হুমকি দিয়ে আসছিল। গত সেপ্টম্বরে প্রধানমন্ত্রী শিনজো আবে আইএস দমন ও শরণার্থীদের সহায়তায় প্রায় ৮০ কোটি ডলারের তহবিল সরবরাহের ঘোষণা দেন। এরপরই বাংলাদেশে এক জাপানি নাগরিক হত্যাকাণ্ডের শিকার হয়।

সব কিছু মাথায় রেখে সংবাদ সম্মেলনে জাতীয় নিরাপত্তা কমিশনের চেয়ারম্যান তারো কোনো বলেন, জাপানের মাটিতে যে সন্ত্রাসী হামলা হবে না তার কোন নিশ্চয়তা নেই। যে কোন মুহুর্তে এখানেও বড় ধরনের হামলা হতে পারে বলে আমরা আশঙ্কা করছি।

সারা বিশ্বে জঙ্গিগোষ্ঠী আইএস এর তৎপরতা বিষয়ক তথ্য আমাদের গোয়েন্দারা বিশ্লেষণ করছে। আর সব কিছু মিলে আমাদের নিরাপত্তার দায়িত্বে থাকা আইন-শৃঙ্খলাবাহিনী বেশ তৎপর রয়েছে বলেও জানান তিনি।

২০০৭ সাল থেকে জাপান ইমিগ্রেশন ব্যুরোর আওতায় বিদেশিদের আঙুলের ছাপ ও ছবি তুলে রাখছে। ইতোমধ্যে ৭০ মিলিয়ন আঙুলের ছাপ সংগ্রহে থাকার কথা জানিয়ে জাতীয় পুলিশ সংস্থা (এনপিএ) প্রধান মাশাহিতো কানেতাকা বলেন, জাপান আগে থেকেই ইসলামিক স্টেট (আইএস) এবং অন্যান্য জঙ্গি গোষ্ঠীর হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে। আন্তর্জাতিক সন্ত্রাস দমনে সম্প্রতি পাস করা নিরাপত্তা বিল তাদের চক্ষুশূল হয়েছে।

সারা বিশ্বে সন্ত্রাসী হামলা ও হুমকির প্রেক্ষিতে জাপানেও হামলা হওয়া অনেকটাই স্বাভাবিক। আর এজন্য আমাদের পুলিশকে যে কোন জরুরি অবস্থায় সর্তক থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিদেশ এর অারো খবর