প্রিজমা জ্বরে আক্রান্ত বিশ্ব!
প্রিজমা জ্বরে আক্রান্ত বিশ্ব!
স্টাফ রিপোর্টার
২০১৬-০৭-২২ ০২:৩১:১২
প্রিন্টঅ-অ+


রকাশের সপ্তাহ পাঁচেকের মধ্যেই ৪০টির বেশি দেশে ছবিতে বিশেষ আবহ (ইফেক্ট) যোগ করার অ্যাপ প্রিজমা অ্যাপলের অ্যাপ স্টোরের তালিকার শীর্ষে চলে আসে। ৭৫ লাখের বেশিবার নামানো এই অ্যাপ প্রতিদিন ব্যবহার করছে প্রায় ১৫ লাখ ব্যবহারকারী। সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ফেসবুকের নিউজফিডেও দেখা যায় ‘প্রিজমা ইফেক্ট’। অ্যাপটি শুধু অ্যাপলের আইওএস ব্যবহারকারীর জন্য হওয়ায় অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের মধ্যে একধরনের ক্ষোভ দেখা যায়। অনেকে আবার এটাকে ‘ভাইরাস’ হিসেবে উল্লেখ করেন, যা ভাইরাসের মতোই দ্রুত ছড়িয়ে পড়ছে। মজা করতেও ছাড়েননি অনেকে।

ফেসবুকে কেউ কেউ মজা করে লিখছেন, সেই আশির দশক থেকেই বাংলাদেশে প্রিজমা ইফেক্ট চলে আসছে। কারণ, রিকশাচিত্রের ধরনটাও এমনই। অনেকে বলছেন, ভালো ছবি নষ্ট করে ফেলছে প্রিজমা অ্যাপ।

অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের কথা মাথায় রেখে অ্যাপটির একটি পরীক্ষামূলক অ্যান্ড্রয়েড সংস্করণ প্রকাশ করে রাশিয়াভিত্তিক প্রতিষ্ঠানটি। তবে প্রকাশেরই পরপরই তা বন্ধ করে প্রিজমা এআইয়ের ফেসবুক পাতায় লেখা হয়, পরীক্ষা-নিরীক্ষার জন্য প্রয়োজনীয় তথ্য তারা সংগ্রহ করেছে। এই মাসের শেষ নাগাদ অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য প্রিজমার একটি পূর্ণাঙ্গ সংস্করণ প্রকাশ করা হবে।

ব্যবহারকারীদের তালিকায় সাধারণ মানুষ তো বটেই, আছেন বলিউড-হলিউডের তারকারাও। এদিকে আলবার্ট আইনস্টাইনের পাতা থেকেও তাঁর একটি ছবি প্রিজমা অ্যাপে ইফেক্ট দিয়ে প্রকাশ করা হয়। প্রিজমা অ্যাপের মাধ্যমে স্মার্টফোন বা ট্যাবলেটে ছবি তুলে চিত্রকর্মে পরিণত করে। ছবি বিশ্লেষণ করতে ব্যবহার করা হয় কৃত্রিম বুদ্ধিমত্তা। টেক ক্রাঞ্চকে দেওয়া এক সাক্ষাৎকারে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা অ্যালেক্সি মইসিকোভ বলেন, ‘একজন চিত্রশিল্পী যেভাবে আপনাকে দেখে কিংবা ছবি দেখে ছবি আঁকেন, আমরা সেভাবে ছবি তৈরি করি।’

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর