ঢাবি অধ্যাপক ড. মাহবুবা নাসরীন যুক্তরাষ্ট্রের ‘মেরী ফ্রান মায়ার্স’ পুরস্কারে ভূষিত
ঢাবি অধ্যাপক ড. মাহবুবা নাসরীন যুক্তরাষ্ট্রের ‘মেরী ফ্রান মায়ার্স’ পুরস্কারে ভূষিত
২০১৬-০৭-২১ ০৭:২৪:৪৪
প্রিন্টঅ-অ+


ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট এ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজের পরিচালক অধ্যাপক ড. মাহবুবা নাসরীন যুক্তরাষ্ট্রের কলোরেডো বিশ্ববিদ্যালয়ের (বোল্ডার) ‘ন্যাচারাল হ্যাজার্ডস সেন্টার’ থেকে প্রবর্তিত ২০১৬ সালের মেরী ফ্রান মায়ার্স পুরস্কারে ভূষিত হয়েছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ কথা বলা হয়।

নারী ও দুর্যোগ বিষয়ে মৌলিক গবেষণা, জলবায়ু পরিবর্তন, খাদ্য নিরাপত্তা ও প্রজনন স্বাস্থ্য বিষয়ে দেশে ও আন্তর্জাতিক পরিম-লে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে অবদান রাখা ও জাতিসংঘের ইউএনআইএসডিআর’র উইমেন মেজর গ্রুপের সদস্য হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকার জন্য অধ্যাপক মাহবুবা নাসরীনকে এই পুরস্কারের জন্য মনোনীত করা হয়।

অধ্যাপক ড. মাহবুবা নাসরীনের ‘নারীরা দুর্যোগের শিকার বা অসহায় নয় বরং দুর্যোগ মোকাবেলায় প্রধান ভূমিকা পালন করে’Ñ গবেষণালব্ধ এ তত্ত্বটি বহুল ব্যবহৃত ও সমাদৃত। তাকে একই সাথে শিক্ষাবিদ ও বাংলাদেশের প্রতিনিধিত্বকারী হিসেবে উল্লেখ করে পুরস্কার প্রদান কমিটি মন্তব্য করে যে, যে দেশটি প্রতিনিয়ত দুর্যোগের সম্মুখীন হয় সেখানে দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশের মানুষ বিশেষত নারীদের অবদানকে তুলে ধরার ক্ষেত্রে ড. নাসরীনের কঠোর পরিশ্রম ও অবিরাম একাগ্রতাকে স্বীকৃতি হিসেবে এই পুরস্কার প্রদান করা হয়েছে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের কলোরেডো বিশ্ববিদ্যালয়ের (বোল্ডার) ‘ন্যাচারাল হ্যাজার্ডস সেন্টার’ থেকে ২০০২ সালে সেন্টারের সহ-পরিচালক ও সমন্বয়ক মেরী ফ্রান মায়ার্সের অকাল প্রয়াণের পর তার নামে ‘জেন্ডার এন্ড ডিজাস্টার নেটওয়ার্ক’ এই পুরস্কার প্রদান করছে। মেরী ফ্রান মায়ার্সের নেতৃত্বে এই কেন্দ্রটি দুর্যোগ গবেষণায় স্বীকৃতি লাভ করে এবং সারা বিশ্বের সাথে যোগাযোগ স্থাপন করে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিবিধ এর অারো খবর