সৌরজগতের বাইরে নতুন ১০৪ গ্রহ
সৌরজগতের বাইরে নতুন ১০৪ গ্রহ
২০১৬-০৭-২০ ১৮:৩৬:৩০
প্রিন্টঅ-অ+


নাসার কেপলার মহাকাশযানের পাঠানো কে২ মিশনের তথ্য পর্যালোচনা করে জ্যোতির্বিজ্ঞানী একটি আন্তর্জাতিক দল আবিষ্কার করেছেন মহাবিশ্বে থাকা নতুন আরেক বিশ্ব।

জ্যোতির্বিজ্ঞানীরা সৌরজগতের বাইরে নতুন ১০৪টি গ্রহ খুঁজে পেয়েছেন। আর এর মধ্যে এমন ৪টি গ্রহ রয়েছে, যেগুলোতে প্রাণের অস্তিত্ব থাকতে পারে বলে বিজ্ঞানীরা ধারণা করেছেন।
সৌরজগতের বাইরে নতুন আবিষ্কৃত গ্রহগুলোর প্রার্থী অবশ্য ১৯৭টি গ্রহ ছিল কিন্তু বিচার-বিশ্লেষণ শেষে ১০৪টি গ্রহ সম্পর্কে নিশ্চিত হয়েছেন বিজ্ঞানীরা।

নতুন এই গ্রহগুলো পৃথিবী থেকে ২০ থেকে ৫০ শতাংশ বড়ো। এবং প্রতিটি গ্রহই কে২-৭২ নামক একটি বামন নক্ষত্রকে কেন্দ্র করে আবর্তিত হচ্ছে। যার ব্যাসার্ধ সূর্যের তুলনায় অর্ধেকেরও কম ও অনেক কম আলোকজ্জ্বল। পৃথিবী থেকে যেগুলোর দূরত্ব কমপক্ষে ১৮১ আলোকবর্ষ।

সৌরজগতের বাইরে নতুন আবিষ্কৃত এই ১০৪টি গ্রহের তথ্যে বিশ্লেষণ করে, ৪টি এমন গ্রহ পেয়েছেন, যেগুলোতে পাথর রয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে। এই গ্রহগুলোতে প্রাণের অস্তিত্বের সম্ভাবনা থাকতে পারে অভিমত বিজ্ঞানীদের।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর