সংসদে পেট্রোলিয়াম বিল ২০১৬ পাস
সংসদে পেট্রোলিয়াম বিল ২০১৬ পাস
২০১৬-০৭-২০ ০৫:২১:২৬
প্রিন্টঅ-অ+


পেট্রোলিয়াম এবং অন্যান্য প্রজ্জ্বলনীয় পদার্থ আমদানি, পরিবহন, মজুদ, উৎপাদন, শোধন, মিশ্রণ এবং প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে পুনঃব্যবহার উপযোগীকরণ ও বিতরণ সম্পর্কিত বিধান করে আজ সংসদে পেট্রোলিয়াম বিল ২০১৬ স্থিরকৃত আকারে পাস করা হয়েছে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিলটি পাসের প্রস্তাব করেন।

বিলে পেট্রোলিয়াম আইন ১৯৩৪ রহিত করা হয়েছে।
বিলে বলা হয়, আপাতত বলবৎ অন্য কোনো আইন বা আইনের মর্যাদাসম্পন্ন অন্য কোনো আইনগত দলিলে ভিন্নতর যা কিছুই থাকুক না কেন, এই আইনের বিধানাবলী প্রাধান্য পাবে।

বিলে বলা হয়, ধারা ৩২ এর উপ-ধারা (২) এর অধীন প্রণীত বিধির বিধানাবলী অনুসরণ ব্যতিত, পেট্রোলিয়াম উৎপাদন, শোধন, মিশ্রণ বা প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে পুনঃব্যবহার করা যাবে না।

বিলে লাইসেন্স ও তাতে বিধৃত শর্ত ব্যতিত পেট্রোলিয়াম আমদানি, পরিবহন, মজুদ ও বিতরণ করতে পারবে না বলে বিধান করা হয়েছে। তবে ২ হাজার লিটার তার কম পরিমাণ পেট্রোলিয়াম মজুদ, পরিবহন করতে শর্তসাপেক্ষে লাইসেন্সের প্রয়োজন হবে না বলে বিধান করা হয়। এছাড়া স্থির ইঞ্জিনে ব্যবহারের ক্ষেত্রে লাইসেন্স দরকার হবে না।

বিলে লাইসেন্স গ্রহণ, প্রদান, পেট্রোলিয়াম পরীক্ষণ, সরঞ্জামের সনদপত্র প্রদান, পরীক্ষণ কর্মকর্তা, পরীক্ষণের ধরন, পরীক্ষণের সনদ, পুনঃপরীক্ষণের অধিকারসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়েছে।

বিলে উল্লেখিত বিধান লংঘনজনিত অপরাধ, অপরাধের তদন্ত ও দন্ডের বিধান করা হয়েছে। এছাড়া বিলে পেট্রোলিয়ামজনিত দুর্ঘটনা, এর প্রতিবেদন ও অপরাধের বিচারসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়েছে।

জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ, ফখরুল ইমাম, নূরুল ইসলাম ওমর, নুরুল ইসলাম মিলন, বেগম নূর-ই-হাসনা লিলি চৌধুরী ও স্বতন্ত্র সদস্য রুস্তম আলী ফরাজী ও আব্দুল মতিন বিলের ওপর জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে ৪ টি সংশোধনী গ্রহণ করা হয়। বাকী প্রস্তাবগুলো কন্ঠ ভোটে নাকচ হয়ে যায়।

এছাড়া আজ সংসদে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির প্রথম রিপোর্ট কমিটির সভাপতি ডা. দীপু মনি উপস্থাপন করেন।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিবিধ এর অারো খবর