আইনস্টাইনের প্রিয় জ্যাকেট নিলামে বিক্রি
আইনস্টাইনের প্রিয় জ্যাকেট নিলামে বিক্রি
২০১৬-০৭-১৯ ২০:৫৩:৫৬
প্রিন্টঅ-অ+


নিলামে চড়া দামে বিক্রি হলো বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের প্রিয় একটি লেদার জ্যাকেট।

লন্ডনের ক্রিস্টিস অকশন হাউজ়ের নিলামে নোবেলজয়ী পদার্থবিজ্ঞানী আইনস্টাইনের লেদার জ্যাকেটটি বিক্রি হয়েছে ১ লাখ ৪৬ হাজার মার্কিন ডলারে।

এই জ্যাকেটটির একটি বিশেষত্বও আছে। ক্রিস্টিস অকশন হাউজ়ের এক বিশেষজ্ঞের কথায়, বিষ্ময়করভাবে আইনস্টাইনের মৃত্যুর ৬০ বছর পরও এই জ্যাকেটটি থেকে পাইপের ধোঁয়ার গন্ধ পাওয়া যায়। কারণ এই বিজ্ঞানী নিয়মিত ধূমপান করতেন।

১৯৩০ সালের মাঝামাঝি জার্মানি থেকে পালিয়ে যুক্তরাষ্ট্রে আসার সময় জ্যাকেটটি আইনস্টাইন কেনেন। এটি লেভি স্ট্রস কোম্পানির। যে সময় থেকে আইনস্টাইন জ্যাকেটটি হাতে পেয়েছিলেন তখন থেকেই তিনি সারাক্ষণ এটা পরে বেড়াতেন।
প্রিন্সটনে কাজ করা তার এক সহকর্মীর মতে, আইনস্টাইন চুল দাড়ি কাটা বা বারবার পোশাক পরিবর্তন করা নিয়ে সময় অপচয় করা পছন্দ করতেন না। এই কারণেই কিন্তু তিনি নাপিতবাড়ি যাওয়ার ঝামেলা এড়াতে বড় চুল রাখতেন আর ধোপা বাড়ি যাওয়ার সময় বাঁচাতে ওই লেদার জ্যাকেটটি দৈনিক পরে আসতেন এতে তার কোট পরে আসার আর দরকার পড়তো না।

লেভি স্ট্রস কোম্পানি এই জ্যাকেটটি তৈরি করেছিল। এবং এই লেভি স্ট্রস কর্তৃপক্ষই আইনস্টাইনের ব্যবহৃত ও তাদের প্রস্তুতকৃত লেদার জ্যাকেটটি নিলামে ১ লাখ ৪৬ হাজার মার্কিন ডলার খরচ করে ক্রয় করেছে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর