স্মার্ট চার্জার বেঞ্চ
স্মার্ট চার্জার বেঞ্চ
সংগীতা ঘোষ
২০১৫-১১-১৭ ১৯:০০:৫২
প্রিন্টঅ-অ+


লন্ডনের রাস্তাঘাটে পথ চলতে চলতে দেখতে পাবেন শহরের বিভিন্ন জায়গায় পাঁচটি অভিনব বেঞ্চ পাতা হয়েছে যেখানে আপনি মোবাইল ফোনে চার্জ দিতে পারেন।

সৌরশক্তি চালিত এসব বেঞ্চ স্মার্ট ফোনের মতো আরো অনেক কিছুই করতে পারে, তাই এগুলোকে বলা হচ্ছে স্মার্ট বেঞ্চ।

ইংরেজি ই অক্ষরের মতো দেখতে বেঞ্চের উপরের ছাদটা সোলার প্যানেল। আর নিচে যেখানে বসার জায়গা সেটা আসলে ব্যাটারি। ওখানেই চার্জিং পয়েন্ট।

বিভিন্ন ধরনের স্মার্ট ফোনে চার্জ দেওয়ার ব্যবস্থা আছে এসব বেঞ্চে। নিজের চার্জার দিয়ে চার্জ দেওয়ারও পয়েন্ট আছে। আছে ওয়ারল্যাস চার্জিং পয়েন্ট।

চার্জ দেওয়া ছাড়াও এই বেঞ্চ সেখানকার তাপমাত্রা কতো, আশেপাশের শব্দের মাত্রা কি, এমনকি পরিবেশ কতোটা দূষণের শিকার হয়েছে সেটাও বলে দিতে পারে। ফলে আপনার মোবাইল ফোনে যদি এসব অ্যাপ্স না থাকে তাও কোনো সমস্যা নেই।
এই স্মার্ট বেঞ্চ আপনাকে সেসব তথ্য সরবরাহ করবে।

সার্বিয়ান একজন স্থপতি এই বেঞ্চের নকশা করেছেন। তার নিজের শহর বেলগ্রেডে বসানো হয়েছে তারই নকশা করা স্মার্ট গাছ যেখানে শুধু চার্জিং পয়েন্টই নয়, বরং ওই গাছটি ওয়াই ফাই হটস্পট হিসেবেও কাজ করছে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিচিত্রিতা এর অারো খবর