জর্জ ডব্লিউ বুশের ৭০তম জন্মদিন আজ
জর্জ ডব্লিউ বুশের ৭০তম জন্মদিন আজ
স্টাফ রিপোর্টার
২০১৬-০৭-০৬ ২০:২৩:৫৯
প্রিন্টঅ-অ+


মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৩তম প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের ৭০তম জন্মদিন আজ। তিনি ২০০০ ও ২০০৪ সালের রাষ্ট্রপতি নির্বাচনে রিপাবলিকান দলের মনোনয়নে প্রতিদ্বন্দ্বিতা করে বিজয়ী হন। এর আগে ১৯৯৫ থেকে ২০০ সাল পর্যন্ত টেক্সাসের ৪৬তম গভর্নর হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি যুক্তরাষ্ট্রের প্রাক্তন রাষ্ট্রপতি জর্জ এইচ ডব্লিউ বুশের বড় ছেলে।

২০০১ সালের সেপ্টেম্বর ১১ তারিখে যুক্তরাষ্ট্রের ওয়ার্ল্ড ট্রেড সেন্টার বিধ্বস্ত হওয়ার পর তিনি বিশ্বব্যাপী সন্ত্রাসবিরোধী যুদ্ধ ঘোষণা করেন। এরই ধারাবাহিকতায় আফগানিস্তারের তালেবান সরকারকে উৎখাত করার জন্য সেদেশে আগ্রাসন চালান। মূল উদ্দেশ্য ছিল আল কায়েদা ধ্বংস করে ওসামা বিন লাদেনকে আটক করা। ২০০৩ সালের মার্চ মাসে বুশ ইরাক দখলের সিদ্ধান্ত ঘোষণা করেন। কারণ হিসেবে তিনি বলেন সেদেশে অবৈধ গণবিধ্বংসী অস্ত্র রয়েছে যা জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ঘোষণা ১৪৪১-এর পরিপন্থী। যুক্তরাষ্ট্রের নিরাপত্তা অজুহাত দেখিয়ে ইরাক দখল করলেও সেখানে কোন গণবিধ্বংসী অস্ত্র পাওয়া যায়নি। তার ঘোষণা মিথ্যা প্রমাণিত হয়েছে।

আজকের দিনে আরও যারা জন্মেছিলেন
১৮৭৭ - নিথেতো আলকালা-থামোরা, স্পেনের প্রধানমন্ত্রী।
১৯০১ - ভারত কেশরী শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়, একজন ভারতীয় শিক্ষাবিদ, লেখক এবং জাতীয়তাবাদী রাজনীতিবিদ।

আজকের দিনে যারা মৃত্যুবরণ করেছিলেন


১৮৫৪ - জর্জ সায়মন ওম, জার্মান পদার্থবিদ।
১৮৯৩ - গি দ্য মোপাসাঁ, একজন বিখ্যাত ফরাসি কবি গল্পকার ও ঔপন্যাসিক।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

এই দিনে এর অারো খবর