উইন্ডোজ ১০ আপগ্রেডে নতুন পদক্ষেপ
উইন্ডোজ ১০ আপগ্রেডে নতুন পদক্ষেপ
২০১৬-০৭-০৬ ১৮:৫৩:৫৭
প্রিন্টঅ-অ+


মাইক্রোসফট তার উইন্ডোজ ১০-এর জন্য নতুন ফুলস্ক্রিন আপগ্রেড রিমাইন্ডার চালু করতে যাচ্ছে।

চলতি বছর মে মাসে আপগ্রেডের জন্য আসা পপ-আপ বক্সে নিজেদের সুবিধামতো পরিবর্তন আনার জন্য মাইক্রোসফটের উপর খেপে যান অনেক ব্যবহারকারী। অতঃপর গ্রাহকের প্রতিক্রিয়া বিবেচনা করে মাইক্রোসফট জানায়, ভবিষ্যতে উইন্ডোজ একটি বাড়তি নোটিফিকেশন প্রদান করবে যার মাধ্যমে ব্যবহারকারী আপগ্রেড বাতিল করার সুযোগ পাবেন। সেই নতুন আপগ্রেড ব্যবস্থা চালু করেছে প্রতিষ্ঠানটি।

‘বিঘ্ন ঘটানোর জন্য দুঃখিত’ নোটিফিকেশনটি সম্পূর্ণ স্ক্রিন কভার করবে এবং ব্যবহারকারীদের তখনই আপগ্রেড করতে হবে বা পরে আবার রিমাইন্ডার আসার জন্য সিদ্ধান্ত নিতে হবে বলে জানায় ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান। এক্ষেত্রে ব্যবহারকারীর স্ক্রিনে তিন দিন পর পর আপগ্রেডের জন্য আসা পপ-আপ বক্স দেখা যাবে।

বিনামূল্যে উইন্ডোজ ১০ ব্যবহার করার অফারটি শেষ হবে ২৯ জুলাই। এরপর ব্যবহারকারীকে ছয় বছর পুরানো উইন্ডোজ ৭ এবং দুই বছর পুরানো উইন্ডোজ ৮.১ পরিবর্তন করে উইন্ডোজ ১০ করতে ১১৯ ডলার প্রদান করতে হবে।

এদিকে ব্যবহারকারীদের জোর করে আপগ্রেড করতে বাধ্য করানোর জন্য ইতোমধ্যে প্রতিষ্ঠানটিকে ১০ হাজার ডলার পরিমাণ অর্থ ক্ষতিপূরণ দিতে হয়েছে।

মাইক্রোসফট এর আগের বার উইন্ডোজ ১০-এ আপগ্রেডের পপ-আপ বক্সের আচরণে পরিবর্তন আনায় ব্যাপক সমালোচনার শিকার হয়। এতে এই বক্সের উপরের দিকে ডান কোণায় থাকা "x"-এ ক্লিক করলে স্বাভাবিকের মতো আপগ্রেড বন্ধ হয়ে যাওয়ার পরিবর্তে শিডিউলড আপগ্রেড শুরু হয়ে যায়। একে মাইক্রোসফটের পক্ষ থেকে "নোংরা চাল" বলে আখ্যা দেন অনেকেই।

অন্যদিকে, নতুন এই ব্যবস্থা কম বিরক্তিকর, তথ্যবহুল এবং ব্যবহার করাও সুবিধাজনক বলে বলা হচ্ছে। তবে, ব্যবহারকারীরা ভুল করে ‘আপগ্রেড নাও’ বাটনে ক্লিক করার একটি আশঙ্কাও রয়েছে।

মাইক্রোসফট জানিয়েছে, যে ব্যক্তি সম্প্রতি ‘গেট উইন্ডোজ ১০’ এই অ্যাপটি ইনস্টল করেছেন তিনি এ নোটিফিকেশনটি পাবেন না। তবে যাদের কম্পিউটারে উইন্ডোজ ১০ অসম্পূর্ণভাবে ইনস্টল করা অথবা আগে উইন্ডোজ ১০ ইনস্টলের চেষ্টা করেছেন এবং উইন্ডোজ ৭ বা ৮.১ ব্যবহারে ফিরে গিয়েছেন তাদের কাছেও এ নোটিফিকেশন যাবে না।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর