কর্মী আন্দোলনের মুখে ডেল
কর্মী আন্দোলনের মুখে ডেল
২০১৬-০৭-০৪ ১৯:৩৫:৫৩
প্রিন্টঅ-অ+


আগের চেয়ে বেশি বেতন আর যৌন হয়রানির বিরুদ্ধে নতুন সুরক্ষা পাওয়ার বিষয়ে নতুন চুক্তি করার দুই মাসের মাথায়, পরিচ্ছন্ন কর্মীদের একটি দলকে বহিষ্কার করছে কম্পিউটার নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান ডেল।

চলতি বছর ১ মে করা ওই চুক্তিতে, বে এরিয়া-এর আট হাজার পরিচ্ছন্নতা কর্মীকে ঘণ্টায় অন্তত ১৫ ডলার পারিশরমিক দেওয়ার কথা বলা হয়। এর মাধ্যমে তাদের পারিশ্রমিক ০.৭৬ ডলার বাড়ানো হয়, সেই সঙ্গে তাদের পরিবারের স্বাস্থ্যসেবার সুবিধার কথা বলা হয়। নারী কর্মীদের একটি বহুল প্রচলিত সমস্যা হচ্ছে যৌন হয়রানি, এক্ষেত্রেও তাদের প্রতিরক্ষা দেওয়ার কথা বলা হয় ওই চুক্তিতে, জানিয়েছে ব্রিটিশ দৈনি গার্ডিয়ান।

সার্ভিস এমপ্লয়িজ ইন্টারন্যাশনাল ইউনিয়ন ইউনাইটেড সার্ভিস ওয়ার্কার ওয়েস্ট (এসইআইইউ-ইউএসডব্লিউডব্লিউ)-এর পরিচালক ডিনাইজ সলিস বলেন, "যেভাবে এই খাত বানানো হয়েছে, তাতে নারীরা অনেক ঝুঁকিপূর্ণ অবস্থায় থাকে।" এর প্রধান কারণ হিসেবে, অধিকাংশ নারী পুরুষ কর্মীদের পর্যবেক্ষণে রাতে একা কাজ করে বলে জানিয়েছে দৈনিকটি। এক্ষেত্রে অনেক নারী কর্মী ইংরেজি বলতে না পারার বিষয়টিকেও উল্লেখ করেন তিনি।

এই চুক্তির ছয় সপ্তাহের মাথায় ডেল-এর একজন ব্যবস্থাপক জানান, প্রতিষ্ঠানটি সস্তা নন-ইউনিয়ন ঠিকাদার দিয়ে কাজ করাতে ব্যবস্থা নেবে আর এই পদক্ষে ১৫ জুলাই কার্যকর হবে বলে জানানো হয়। এই পরিবর্তনের ফলে ডেল-এর সান্টা ক্লারা কার্যালয়ের ১২ জন পরিচ্ছন্নতা কর্মীর উপর প্রভাব পড়বে। আর এই কর্মীদের রাখতে ডেল-কে বাড়তি ৩,৭৫,০০০ ডলার গুণতে হবে জানিয়েছে এসইআইইউ। ডেল-এর প্রধান নির্বাহী মাইকেল ডেল ২০১৫ সালে প্রতিষ্ঠান থেকে ২৪ লাখ ডলার আয় করেন।

এই পদক্ষেপের বিরোধিতা করে বৃহিস্পতিবার ডেল-এর কার্যালয়ের সামনে এসইআইইউ একটি শোভাযাত্রা আয়োজন করে। সংস্থাটির স্টিফেন বোর্ডম্যান জানান, "এটি অনেকটা এমন হবে যে ডেল মানুষের জীবনের চেয়ে বেশি লাভের দিকে নজর দিচ্ছে। সিলিকন ভ্যালির ৪৮ শতাংশ পরিচ্ছন্নতা কর্মী দারিদ্র আর তারা ভয়াবহ পেশাগত ঝুঁকি নিয়ে কাজ করে।" এর ফলাফলে পরিবারগুলো আরও দারিদ্র হবে বলেও মত দেন তিনি।

এই অভিযোগ এড়াতে ডেল তাৎক্ষণিকভাবে জবাব দেয়। এক মুখপাত্র বলেন, "এসইআইইউ-ইউএসডব্লিউডব্লিউ আন্দোলন ডেল আর তাদের কর্মীদের সঙ্গে জড়িত নয়।"

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর