ফেসবুকে এবার স্ট্যাটাস ট্রান্সলেট সুবিধা
ফেসবুকে এবার স্ট্যাটাস ট্রান্সলেট সুবিধা
২০১৬-০৭-০৩ ২২:০৪:৩৬
প্রিন্টঅ-অ+


বিশ্বের সবচেয়ে বড় ও জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্কিং ফেসবুক। বিশ্বব্যাপী ১৫০ কোটিরও বেশি মানুষ ব্যবহার করেন এই সাইটটি।

এর মধ্যে অর্ধেক মানুষ ইংরেজি ভাষায় ফেসবুক ব্যবহার করেন। আর বাকি অর্ধেক বিভিন্ন ভাষাভাষীর।

ফেসবুক এমন একটি মাধ্যম যা তৈরি করা হয়েছে, পুরো বিশ্বের মানুষকে একটি প্লাটফর্মে নিয়ে আসার পাশাপাশি সকলের মধ্যে সহজে সামাজিক যোগাযোগ স্থাপনের লক্ষ্যে। কিন্তু বিভিন্ন দেশ ও অঞ্চলের মানুষের সঙ্গে যোগাযোগ রক্ষায় সবচেয়ে বড় বাধা হলো ভাষা।

এ বাধা দূর করতে এবার দারুন এক উদ্যোগ নিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। যার ফলে ৪৪টি ভাষায় ফেসবুকে স্ট্যাটাস দিতে পারবেন ব্যবহারকারীরা।

অর্থাৎ ফেসবুকে স্ট্যাটাস বক্সে স্ট্যাটাস লিখে তা পোস্ট করার সময় অপশন মিলবে অন্য ভাষায় সেটি অনুবাদ করার। ব্যবহারকারীরা চাইলেই ৪৪টি ভাষার মধ্যে থেকে যে কোনো ভাষায় অনুবাদ করে পোস্ট করতে পারবেন। অনেকটা ‘গুগল ট্রান্সলেটর’-এর মতো।

স্ট্যাটাস লেখার পর নতুন ‘মাল্টিলিংগুয়াল কম্পোজার’ ফিচারটির মাধ্যমে ৪৪টির মধ্যে যে ভাষায় স্ট্যাটাস পোস্ট করতে চান, সেটি সিলেক্ট করে দিলেই, কাঙ্ক্ষিত ভাষায় স্ট্যাটাসটি পোস্ট হয়ে যাবে। নতুন এই ফিচারটির ‘বেটা টেস্টিং’ শুরু হয়েছে। ধীরে ধীরে সব ব্যবহারকারীর ক্ষেত্রে এই ফিচার চালু হবে বলে জানা গেছে।

ফেসবুক তাদের এক ব্লগ পোস্টে জানিয়েছে, ভাষান্তরের এ পুরো প্রক্রিয়াটি হবে মেশিন লার্নিং প্রযুক্তি ব্যবহার করে। ফেসবুকে ‘সি ট্রান্সলেশন্স’ নামে একটি অনুবাদসেবা এরই মধ্যে চালু রয়েছে। অনেকটা একই প্রক্রিয়ায় এ সেবাটিও সরবরাহ করা হবে।

ফেসবুক ব্যবহারকারীরা একে অপরের সঙ্গে যোগাযোগ আরো সহজ করতেই এ উদ্যোগ সামাজিক যোগাযোগ মাধ্যমটির।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর