সড়ক যোগাযোগ উন্নয়নে এডিবি’র সহায়তা অব্যাহত থাকবে
সড়ক যোগাযোগ উন্নয়নে এডিবি’র সহায়তা অব্যাহত থাকবে
২০১৬-০৭-০২ ০৫:৩৫:৩৯
প্রিন্টঅ-অ+


এশীয় উন্নয়ন ব্যাংক এবং বাংলাদেশ পাবলিক প্রাইভেট পার্টনারশীপ অথরিটি (পিপিপি) আজ একটি ট্রানজেকশন এ্যাডভাইজারি সাভির্স চুক্তি স্বাক্ষর করেছে। এই চুক্তি স্বাক্ষরের ফলে রাজধানী ঢাকায় দ্রুত যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলা এবং যানজট নিরসনে সড়ক উন্নয়নে পাবলিক প্রাইভেট পার্টনারশীপ প্রকল্পের পথ প্রশ্বস্ত হলো।

ঢাকায় এডিবি’র বাংলাদেশ আবাসিক মিশনে এ উপলক্ষে আযোজিত এক অনুষ্ঠানে বাংলাদেশ পিপিপি অথরিটির মুখ্য নিবার্হী কর্মকর্তা সৈয়দ আফসার এইচ উদ্দিন এবং এডিবি’র বাংলাদেশ বিষয়ক কান্ট্রি ডিরেক্টর কাজিহিকো হিগুচি নিজ নিজ পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

অনুষ্ঠানে এডিবি’র পিপিপি অফিসের প্রধান রায়উচি কাগা, সড়ক ও মহাসড়ক অধিদপ্তরের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মাহবুবুল আলম, অর্থনীতি সম্পর্ক বিভাগের উপ-সচিব মো. ওয়ালিউল্লাহ মিয়া এবং অর্থ মন্ত্রণালয়ের পিপিপি ইউনিটের উপ-সচিব রফিকুল ইসলাম খান অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন। পিপিপি প্রল্পটি ১৩.৫ কিলোমিটার সড়ক এবং রামপুরা-আশুলিয়-ডেমরা সড়ক উন্নয়নে সহায়ক হবে। এটি চট্রগ্রামও সিলেট মহাসড়ক এবং রাজধানী ঢাকার মধ্যে যোগাযোগ সহজিকরনে সহায়ক হবে। এটির এ্যাডভাইজারি ম্যান্ডেটের অংশ হিসেবে এডিবি দুইশ’ মিলিয়ন মার্কিণ ডলারের প্রকল্প, ব্যাংকেবল পিপিপি স্ট্রাকচার উন্নয়ন এবং একটি যোগ্য প্রাইভেট সেক্টর অংশীদার মনোনয়নের জন্য সম্ভাব্যতা সমীক্ষা চালাবে। একটি ট্রান্সপারেন্ট কমপিটিটিভ টেন্ডার প্রসেস সড়ক নির্মাণ, পরিচালনা এবং রক্ষণাবেক্ষণের জন্য একটি উত্তম পন্থা বলে ধারণা করা হচ্ছে, যা বাংলাদেশে পিপিপি সড়ক উন্নয়নের জন্য সহায়ক হবে।

এডিবি দক্ষিণ এশিয়া অর্থনৈতিক সহযোগিতা প্রকল্পের অধিন আন্তঃনগর সড়ক যোগাযোগের জন্য বাংলাদেশের সড়ক ও মহাসড়ক অধিদপ্তরকে সহায়তা দিচ্ছে। রায়উচি কাগা বলেন, সরকার এবং পিপিপি অথরিটির প্রকল্পের অগ্রগতিতে সন্তুষ্ট। আমরা এই ট্রানজাকশন এডভাইজারি সার্ভিস চুক্তির মাধ্যমে আমাদের সহায়তা অব্যাহত থাকবে। এডিবি ২০১৪ সালে সেপ্টেম্বরে এই অঞ্চলে সুনির্দিষ্ট চুক্তি এবং পিপিপি জ্ঞান বিস্তারে একটি স্বাধীন ট্রানজাকশন এ্যাডভাইস প্রদানে পিপিপি প্রতিষ্ঠা করে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বদেশ এর অারো খবর