ফেসবুক আর খবরের প্লাটফর্ম থাকছে না
ফেসবুক আর খবরের প্লাটফর্ম থাকছে না
২০১৬-০৭-০২ ০৫:২৫:৩৬
প্রিন্টঅ-অ+


সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক আর খবরের প্লাটফর্ম হিসেবে থাকছে না। এখন থেকে ফেসবুকের নিউজ ফিডে কোনো খবরকে বেশি গুরুত্ব না দিয়ে বন্ধু ও পরিবারের সদস্যদের পোস্টকে বেশি গুরুত্ব দেয়া হবে। কেননা বর্তমানে গণমাধ্যমের খবরের পুরোটাই ফেসবুক কেন্দ্রিক হয়ে উঠেছে।
বুধবার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এক বিবৃতিতে এই বড় পরিবর্তনের কথা জানানো হয়।

বিবৃতিতে জানানো হয়, পরিবার ও বন্ধুদের পোস্ট বেশি করে দেখানোই ফেসবুকের নিউজ ফিডের প্রধান লক্ষ্য। এর জন্য ফেসবুকের নিউজ ফিড হালনাগাদ করা হচ্ছে। এখন বন্ধু পরিবারের সদস্যদের দেয়া পোস্টই বেশি দেখা যাবে।

এ বিষয়ে ফেসবুকের ভাইস প্রেসিডেন্ট অ্যাডাম মোসেরি এক ব্লগ পোস্টে লিখেন, তাঁরা অ্যালগারিদম হালনাগাদ করেছেন। এতে ব্যবহারকারীদের প্রয়োজন মতো তথ্য দেখতে পাবেন। বিশ্ববাসীর পড়তে ভালো লাগবে এমন বিষয় তুলে আনার ব্যবসা তাঁরা করেন না। তাঁরা মানুষের সঙ্গে মানুষের যোগাযোগ করিয়ে দেয়ার ধারণা নিয়ে ব্যবসা করেন।

বিবৃতিতে আরো জানানো হয়, ফেসবুকের এই নীতির ফলে যেসব গণমাধ্যম ফেসবুক থেকে পাঠক তাদের ওয়েবসাইটে টেনে আনে তাদের কিছুটা ক্ষতি হতে পারে। কেননা বর্তমানে সব গণমাধ্যমের সংবাদের পুরোটাই ফেসবুকনির্ভর হয়ে উঠেছে।

ফেসবুক সামাজিক যোগাযোগ মাধ্যম হলেও প্রযুক্তির সহজলভ্যতার কারণে সবাই এটাকে মিডিয়ার প্লাটফর্ম হিসেবে ব্যবহার করছে। এবিষয়ে কিছু সমীক্ষা বলছে, মার্কিন যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশে খবরের প্রধান উৎস ফেসবুক। মানুষ ফেসবুকে অন্য কারণে এলেও তারা সেখানে খবর পড়ে। সূত্র:বিবিসি ও টেকক্রাঞ্চ

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর