আইটি অফিস ভাড়ায় ভ্যাট প্রত্যাহারের প্রস্তাব প্রধানমন্ত্রীর
আইটি অফিস ভাড়ায় ভ্যাট প্রত্যাহারের প্রস্তাব প্রধানমন্ত্রীর
২০১৬-০৬-৩০ ২১:০৭:৪৭
প্রিন্টঅ-অ+


দেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে সরকার। খাতটির জন্য বরাদ্দ থেকেই তা প্রমাণ হয়। উন্নয়ন প্রক্রিয়া ত্বরান্বিত করতে খাতসংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে নানামুখী সুযোগ-সুবিধাও দেয়া হচ্ছে। এবার তথ্যপ্রযুক্তি কোম্পানির জন্য বাড়ি বা অফিস স্পেস ভাড়ার ওপর প্রদেয় ভ্যাট সম্পূর্ণ প্রত্যাহারের জন্য প্রস্তাব করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গতকাল জাতীয় সংসদে দেয়া এক বক্তব্যে ভ্যাট প্রত্যাহারের এ প্রস্তাব করেন তিনি। এর আগে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৬-১৭ অর্থবছরের বাজেট প্রস্তাবে আইটি কোম্পানি কর্তৃক বাড়ি ভাড়া বা অফিস স্পেস ভাড়ার ওপর ভ্যাট শতকরা ১৫ শতাংশ করার প্রস্তাব করেছিলেন।

বাজেট প্রস্তাবনা-পরবর্তী প্রতিক্রিয়ায় বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) আয়োজিত এক গোলটেবিল বৈঠকে আইটি কোম্পানি কর্তৃক বাড়ি ভাড়ার ওপর থেকে ভ্যাট সম্পূর্ণভাবে প্রত্যাহারের দাবি জানান খাত-সংশ্লিষ্টরা। এছাড়া বিভিন্ন অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক সংশ্লিষ্ট খাত থেকে ভ্যাট প্রত্যাহারের জন্য অর্থমন্ত্রীর কাছে সুপারিশ করা হয়েছে বলেও জানান।

ইতিবাচক সংবাদ হলো, এরই মধ্যে প্রধানমন্ত্রী আগামী অর্থবছরের বাজেট থেকে তথপ্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর জন্য বাড়ি বা অফিস ভাড়ায় ভ্যাট প্রত্যাহারের জন্য সংসদে প্রস্তাব করলেন।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বদেশ এর অারো খবর