প্রযুক্তিপণ্যের বাজারে ঈদের আমেজ
প্রযুক্তিপণ্যের বাজারে ঈদের আমেজ
২০১৬-০৬-৩০ ২১:০৩:৫১
প্রিন্টঅ-অ+


রাজধানীর প্রযুক্তিপণ্যের বাজারগুলোয় চলছে ঈদ কেনাকাটার উত্সব। সংশ্লিষ্ট বাজারে সাধারণ সময়ের চেয়ে বিক্রি বেড়েছে কয়েক গুণ। বিশেষ করে স্মার্টফোন বাজারে ক্রেতা-দর্শনার্থীদের ভিড় লক্ষণীয়। কম্পিউটার ও সংশ্লিষ্ট খুচরা যন্ত্রাংশ এবং ডিজিটাল ক্যামেরা বাজারেও অন্য সময়ের চেয়ে ক্রেতা উপস্থিতি বেড়েছে।

চলতি শতাব্দীর প্রথম দশকের শেষভাগ থেকেই ঈদের কেনাকাটায় একটা গুরুত্বপূর্ণ পরিবর্তন লক্ষ করা যায়। ঈদের সময় ঘনিয়ে এলেই প্রযুক্তি বাজারে বিক্রি বেড়ে যায়। ঈদে শুধু নতুন পোশাকই নয়; চাই ল্যাপটপ, ক্যামেরা, ট্যাবলেট বা স্মার্টফোনের মতো প্রযুক্তির নতুন অনুষঙ্গ। বরাবরের মতোই পোশাক ও প্রয়োজনীয় অন্যসব পণ্যের পাশাপাশি প্রযুক্তি বাজারে এবারো বিরাজ করছে ঈদের আমেজ।

রাজধানীর বসুন্ধরা সিটি, ইস্টার্ন প্লাজা, মোতালেব প্লাজা, সীমান্ত স্কয়ার ও যমুনা ফিউচার পার্কের স্মার্টফোনের দোকানগুলোয় ক্রেতা-দর্শনার্থীদের উপস্থিতি চোখে পড়ার মতো। ঈদের বাড়তি গ্রাহক চাহিদার কথা বিবেচনায় নিয়ে বিক্রেতারাও সর্বশেষ প্রযুক্তি ও আকর্ষণীয় নকশার মোবাইল ডিভাইস এবং আনুষঙ্গিক পণ্য দিয়ে দোকান সজ্জিত করেছেন। পাশাপাশি মূল্যছাড় ও পণ্য ক্রয়ে নিশ্চিত উপহার দেয়ার প্রতিযোগিতায় নেমেছে স্যামসাং ও হুয়াওয়ের মতো ব্র্যান্ড কোম্পানিগুলো। দেশীয় ব্র্যান্ড সিম্ফনিও পিছিয়ে নেই।
পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে স্যামসাং মোবাইল বাংলাদেশ ক্রেতাদের জন্য ‘গ্র্যান্ড ইনভাইট’ অফার চালু করেছে। গ্যালাক্সি জে সিরিজের স্মার্টফোন জে৩, জে৫, জে৭ ২০১৫ ও ২০১৬ সংস্করণ কিনে অফারটি পেতে পারেন গ্রাহকরা। র্যাফল ড্রর মাধ্যমে নির্বাচিত বিজয়ীদের জন্য থাকছে রোমাঞ্চকর হেলিকপ্টার ভ্রমণের সুযোগ।

স্যামসাং ইলেকট্রনিকস বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার স্যাং ওয়ান ইউন বলেন, স্যামসাং মোবাইল ঈদ উপলক্ষে বাজারে নিয়ে এসেছে ‘গ্র্যান্ড ইনভাইট’ অফার। গ্রাহকদের কাছে এ অফার বেশ জনপ্রিয়তা লাভ করেছে। ঈদে প্রযুক্তি বাজারে সবচেয়ে বেশি সাড়া পাচ্ছি জে সিরিজ ২০১৬ এডিশনের স্মার্টফোনগুলোর ক্ষেত্রে।

হুয়াওয়ে ঈদ উপলক্ষে ‘প্লে উইথ সাকিব’ অফার চালু করেছে। হুয়াওয়ে স্মার্টফোন কিনে প্রতিদিন দুজন ভাগ্যবান ক্রেতা পাবেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের সঙ্গে খেলার সুযোগ। পাশাপাশি প্রতিদিন দুজন ক্রেতা পাবেন হুয়াওয়ে ট্যাব ও ১০ জন পাবেন উন্নত পাওয়ার ব্যাংক। ঈদের দিন পর্যন্ত আগের নিয়মিত বাজারমূল্য থেকে সর্বোচ্চ ১০ হাজার টাকা ছাড়ে হুয়াওয়ে স্মার্টফোন কিনতে পারবেন ক্রেতারা। হুয়াওয়ে ঈদ উপলক্ষে দেশের বাজারে তাদের সর্বশেষ ফ্ল্যাগশিপ স্মার্টফোন পি৯ এনেছে। ডিভাইসটিতে লাইকার ডুয়াল লেন্স ক্যামেরা প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। গ্রাহক তথ্যের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে স্মার্টফোনটিতে আছে ফিঙ্গারপ্রিন্ট রিকগনিশন প্রযুক্তি। রবি গ্রাহকরা প্রতি মাসে ৯ গিগাবাইট ইন্টারনেট ডাটা, ৯৯৯ মিনিট টক টাইম প্যাকেজসহ পি৯ কিনতে পারবেন। এছাড়া প্রতি মাসে ১ হাজার ৯৯০ টাকার ইএমআই বা কিস্তিতে (২৪ মাস) স্মার্টফোনটি কেনার সুযোগ দেয়া হচ্ছে।

হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের ডিরেক্টর অব ডিভাইস বিজনেস ইংমার ওয়্যাং বলেন, বাংলাদেশের বাজারে হুয়াওয়ে হ্যান্ডসেটের চাহিদা বাড়ছে দ্রুত। গত ছয় মাসে আমরা নতুনত্ব, উদ্ভাবনী প্রযুক্তি ও স্বল্পমূল্যের হ্যান্ডসেট এনেছি। ঈদ সামনে রেখে গ্রামীণফোন, রবি ও বাংলালিংকের সঙ্গে মিলে আকর্ষণীয় ভিন্ন ভিন্ন বান্ডেল অফার চালু করেছি। পাশাপাশি হুয়াওয়ে স্মার্টফোন ক্রয় করে ট্যাব, পাওয়ার ব্যাংক ও ১০ হাজার টাকা পর্যন্ত ছাড় পাবেন ক্রেতারা।

দেশীয় ব্র্যান্ড সিম্ফনি ঈদ উপলক্ষে এইচডি সিরিজের সেকেন্ড জেনারেশন ফিঙ্গারপ্রিন্ট নিরাপত্তা-সংবলিত এইচ ৪০০ মডেলের নতুন স্মার্টফোন বাজারে এনেছে। প্রতিষ্ঠানটির প্রথম ফিঙ্গারপ্রিন্ট সুবিধার স্মার্টফোন এটি।

ঈদুল ফিতর উপলক্ষে রায়ান্স কম্পিউটার্স লিমিটেড দিচ্ছে ‘রায়ান্স ঈদ বোনাস’ অফার। এর আওতায় ১২টি মডেলের ডেল ও ১৭টি মডেলের এইচপি ল্যাপটপ কিনলে সঙ্গে ঈদ উপহার হিসেবে দেয়া হচ্ছে স্যামসাং জে১ স্মার্টফোন। এইচপি প্রিন্টারের সঙ্গে দেয়া হচ্ছে ৭০০ থেকে ১ হাজার ৫০০ টাকা পর্যন্ত গিফট ভাউচার। লেনোভো ল্যাপটপের সঙ্গে উপহার হিসেবে দেয়া হচ্ছে প্যান্ডোরা অ্যান্টিভাইরাস ও স্পিকার।

গিগাবাইটের গেমিং মেইন বোর্ডের সঙ্গে থাকছে মাইক্রোম্যাক্স এক্স৭৭৭ সেলফোন। রায়ান্স কম্পিউটার লিমিটেড নেটগিয়ার ব্র্যান্ডের সব ধরনের রাউটারের সঙ্গে দিচ্ছে টি-শার্ট অথবা ওয়েস্ট ব্যাগ।

রায়ান্স কম্পিউটার্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এবং বিসিএস কম্পিউটার সিটির সভাপতি আহমেদ হাসান ঈদ প্রযুক্তি বাজার বিষয়ে বলেন, ঈদ ঘিরে প্রযুুক্তি বাজারে এবার নতুন একটি ধারা পরিলক্ষিত হচ্ছে। সাধারণত রোজার সময়টায় প্রযুক্তি বাজারে (কম্পিউটার-সংশ্লিষ্ট) এক ধরনের স্থবিরাবস্থা দেখা যায়। যদিও এবার ভিন্ন রকম দেখা যাচ্ছে। নোটবুক বিক্রি বেড়েছে। সাধারণ সময়ের চেয়ে চলতি মাসে শুধু ট্যাবলেট ডিভাইস বিক্রি বেড়েছে প্রায় ৭০ শতাংশ। ঈদের এখনো প্রায় এক সপ্তাহ বাকি। আশা করছি, এ সময়টায় নোটবুক ও ট্যাবলেট ডিভাইসের পাশাপাশি বিনোদন-সংশ্লিষ্ট প্রযুক্তিপণ্যের বিক্রি আরো বাড়বে। গ্রাহক চাহিদার কথা বিবেচনা করে রায়ান্সের বনানী শাখা ঈদের দিন পর্যন্ত খোলা থাকবে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

ফিচার এর অারো খবর