ইন্টারনেট ছাড়া সেবা দেবে ওএস
ইন্টারনেট ছাড়া সেবা দেবে ওএস
২০১৬-০৬-২৯ ২০:৪৯:৫১
প্রিন্টঅ-অ+


বিশ্বজুড়ে কমপক্ষে চারশ কোটি মানুষ কোনো ব্যক্তিগত কম্পিউটার ব্যবহার করেন না। অনেকেরই সুযোগ নেই ব্যবহারের আবার অনেকেই চান ইন্টারনেটের দুনিয়ার বাইরে থেকে সাদাসিধে জীবন-যাপন করতে। যদিও বিশ্বব্যাপী অনেক কর্মসূচি রয়েছে যেখানে সুবিধাবঞ্চিত মানুষদের দোরগোড়ায় ইন্টারনেট সুবিধা পৌঁছে দেয়া হয়, বিশেষ করে শিশুদেরকে পরিচয় করিয়ে দেয়া হয় ডিজিটাল দুনিয়ার সঙ্গে।

এন্ডলেস ওএস এমনি একটা প্রকল্প। যেখানে ব্রডব্যান্ড ইন্টারনেটের সুবিধা এখনো পৌঁছায়নি, এমন জায়গায় দামি বা নিয়ন্ত্রিত ইন্টারনেট ডেটা সংযোগ ব্যবস্থায় স্বাছন্দ্যে চলার জন্য অপারেটিং সিস্টেমটি ডিজাইন করা হয়েছে। সিস্টেমের সফটওয়্যার এমনভাবে নকশা করা হয়েছে যেন এটি ইন্টারনেট সংযোগ থাকা বা বিচ্ছিন্ন অবস্থাতেও বিভিন্ন তথ্য এবং শিক্ষামূলক অধ্যায় পরিবেশন করতে পারে।

ইন্টারনেট সংযোগ ব্যবহার না করায় অপারেটিং সিস্টেমটির সফটওয়্যার ব্যবস্থাপনার পদ্ধতিও বেশ আলাদা হতে হবে। অনলাইন এবং অফলাইন দুই দিক সামলাতে এন্ডলেস ওএস-এর সঙ্গে আগে থেকেই একশর বেশি অ্যাপ ইনস্টল করা থাকবে। অ্যাপগুলো হবে মূলত স্বাস্থ্য, শিক্ষা, ব্যবসায় এবং বিনোদনকেন্দ্রিক। অ্যাপগুলোর মধ্যে থাকবে একটি অফিসসুট, উইকিপিডিয়া, খান একাডেমি, কারিকুলাম এবং শিক্ষামূলক গেইমস।

এন্ডলেস এর প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী ম্যাট ডালিও বলেন, চারশ কোটি মানুষের কাছে ইন্টারনেট সুবিধা সুলভ করতে চাইলে ইন্টারনেটের বর্তমান মূল্য প্রায় ৯০ শতাংশ কমাতে হবে। তিনি আরও জানান, এন্ডলেস ওএস তৈরি করা হয়েছে এমন মানুষের কথা চিন্তা করে যাদের কম্পিউটার বিষয়ে মোটামুটি কোনো প্রশিক্ষণই নেই। প্রধান ফিচার হচ্ছে ওএসটি যেকোনো ধরনের ইন্টারনেট সংযোগে কাজ করতে সক্ষম, ব্যবহারকারী চাইলেই অফলাইনে ডিজিটাল দুনিয়ায় প্রবেশ করতে পারেন। অফলাইন অ্যাপ ব্যবহার করে ব্যবহারকারী এমনকি উদ্যোক্তা হওয়ার প্রশিক্ষণও নিতে পারবেন যে কোনো সময়।

এন্ডলেস ওএস দুটি সংস্করণে পাওয়া যাচ্ছে- লাইট সংস্করণ যা মূলত ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য। ইন্টারনেট ব্যবহার করে এই সংস্করণের ব্যবহারকারীরা এন্ডলেস অ্যাপ সেন্টার থেকে অ্যাপ ডাউনলোড করতে পারবেন। এই সংস্করণে ইংরেজি, স্প্যানিশ, পর্তুগিজ, ফরাসী, আরবি, চীনা এবং বাহাসা ভাষা যুক্ত করা হয়েছে। বাংলা, থাই এবং ভিয়েতনামিজ ভাষা শীঘ্রই যুক্ত করা হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

অন্যদিকে পূর্ণ সংস্করণে ব্যবহারকারীরা নিয়ন্ত্রিত ইন্টারনেট বা ইন্টারনেট সংযোগ ছাড়াই ব্যবহার করতে পারবেন। এন্ডলেস ওএসের প্রযুক্তিবিষয়ক দলটি জানিয়েছে, তাদের অপারেটিং সিস্টেমটি প্রচলিত লিনাক্স ডিস্ট্রিবিউশন-এর মতো নয়। বেশিরভাগ লিনাক্স ডেস্কটপের ব্যবহারকারী সাধারণত প্রযুক্তিপ্রেমী হয় এবং কম্পিউটারের খুঁটিনাটি পছন্দ করে বলে মত দলটির।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর