রান্না করবে রোবট কুকুর!
রান্না করবে রোবট কুকুর!
২০১৬-০৬-২৯ ২০:১৫:৪৭
প্রিন্টঅ-অ+


বস্টন ইউনিভার্সিটি-এর অধ্যাপক ও লেখক আইজ্যাক আসিমভ এবং মার্কিন লেখক ফিলিপ কে ডিক-এর কল্পনার মতো ভবিষ্যতের দিকে এগিয়ে যাওয়া হলে এমন একদিন আসতে পারে যেখানে গৃহস্থালির সব কাজে রোবটের সাহায্য নেয়া হচ্ছে।

এমনটাই হবে যদি মার্কিন প্রোকৌশল এবং রোবট ডিজাইন প্রতিষ্ঠান বস্টন ডাইনামিকস তাদের বর্তমান প্রকল্পকে সামনের দিকে নিয়ে যায়, জানিয়েছে মার্কিন প্রকাশনা ফোর্বস।

আগের বানানো ‘স্পট রোবট-এর একটি ছোট সংস্করণ নিয়ে এসেছে বস্টন ডাইনামিকস । এই সংস্করণটির নাম দেওয়া হয়েছে স্পটমিনি। এই রোবটটির চারটি পা আছে এবং অনেকটা ‘কুকুর’ আকৃতির এবং এর সঙ্গে হাতও সংযুক্ত রয়েছে। এছাড়াও এর সঙ্গে আছে হাতে শক্ত করে বিভিন্ন জিনিস ধরার জন্য বন্ধনী। ঘরে কলার কোনো খোসা ফেলে রাখা না হলে রোবট কুকুরটি সারা বাড়ি দৌড়াতে পারবে, টেবিলের নিচে গিয়ে বুকে ভর দিয়ে আস্তে আস্তে হাঁটতে পারবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল এই কুকুর রোবটটি খাবারও রান্না করতে পারবে।

বস্টন ডাইনামিকস-এর দেওয়া তথ্য অনুযায়ী স্পটমিনি-এর ওজন ২৫ কেজি। আর হাতগুলো যোগ করা হলে ২৯ দশমিক ৫ কেজি।

‘এনিম্যাল লাইক রোবট’ নামের ভিডিও ফিচারের মাধ্যমে প্রতিষ্ঠানটি দাবি করে- “আমাদের এখন পর্যন্ত বানানো সবচেয়ে শান্ত রোবট এটি।”

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর